বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Constipation: সকালে কিছুতেই পেট পরিষ্কার হচ্ছে না? এই তিনটি ঘরোয়া পদ্ধতি বিষয়টি সহজ করে দেবে
কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাবেন কী করে?
কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাবেন কী করে?

Home Remedies for Constipation: সকালে কিছুতেই পেট পরিষ্কার হচ্ছে না? এই তিনটি ঘরোয়া পদ্ধতি বিষয়টি সহজ করে দেবে

  • অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে। সেই সমস্যার তিনটি সহজ সমাধান রয়েছে। জেনে নিন, সেগুলি কী কী। 

সকালে কি পেট পরিষ্কার হতে চায় না? কোষ্ঠকাঠিন্যের সমস্যা আপনাকে খুবই ভোগায়? সেক্ষেত্রে চিন্তার কিছু নেই। ঘরোয়া তিনটি পদ্ধতিতেই সম্পূর্ণ সেরে যেতে পারে এই সমস্যা।

কীভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাবেন?

পদ্ধতি ১: রাতে ঘুমোতে যাওয়ার এক ঘণ্টা আগে খোসা-সহ একটি আপেল খান। ঘুমোতে যাওয়ার আগে এক কাপ হালকা গরম জলও খেতে পারেন করতে হবে। এটা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাবে।

পদ্ধতি ২: তিনটি উপাদান দিয়ে একটি পানীয় তৈরি করতে হবে। লাগবে অ্যাপেল সিডার ভিনিগার, মধু ও জল। অ্যাপেল সিডার ভিনিগারে অ্যাসিটোব্যাকটার নামের একটি ব্যাকটিরিয়া। এটি পেটের জন্য ভালো। এটি খাবারকে ভেঙে হজম করতে সাহায্য করে। এতে কোষ্ঠকাঠিন্য কমে। তবে এর জন্য কাঁচা অ্যাপেল সিডার ভিনিগার প্রয়োজন। পাশাপাশি কাঁচা মধুর মধ্যে থাকে ইউজেনল নামক একটি উপাদান। এটিও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে কাজ করে। এই পানীয় বানানোর জন্য সঙ্গে এক গ্লাস গরম জল নিতে হবে। এর মধ্যে দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এর মধ্যে দুই টেবিল চামচ মধু দিন। সবটা ভালোভাবে মিশিয়ে নিয়ে সকালে বা দিনের যে কোনও সময় এটি পান করতে হবে। তাতেই কমবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

পদ্ধতি ৩: সারা রাত ১টি সাদা এলাচ এক কাপ গরম দুধে ভিজিয়ে রেখে দিন। সকালবেলা এই এলাচটি থেঁতো করে দুধ-সহ খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের খুব গুরুতর সমস্যাও কমে যেতে পারে এতে। যদি ভয়াবহ রকমের বেশি হয় তাহলে সকাল ও রাতে একইভাবে দুধসহ এলাচ খেতে হবে।

বন্ধ করুন