বাংলা নিউজ > টুকিটাকি > WHO warns of new COVID variants: আবার একটি নতুন কোভিড আসছে? আবার ভয়াবহ হয়ে উঠতে পারে পরিস্থিতি? কী বলছেন বিজ্ঞানী

WHO warns of new COVID variants: আবার একটি নতুন কোভিড আসছে? আবার ভয়াবহ হয়ে উঠতে পারে পরিস্থিতি? কী বলছেন বিজ্ঞানী

কোভিড কি আবার ভয়ঙ্কর হয়ে উঠতে পারে?

কোভিড পরিস্থিতি যে কোনও মুহূর্তে আবার খারাপ হতে পারে। কেন এই কথা বলে সতর্ক করছেন বিজ্ঞানীরা?

কোভিড পরিস্থিতি এখন অনেক স্বাভাবিক। মানুষ আবার আগের মতো জীবনযাত্রায় ফিরে যাচ্ছেন। কোভিডের ভয় কি তাহলে পুরোপুরি কেটে গেল? আর কি কোনও দিন সেই আতঙ্কের সময় ফিরে আসবে না? আর কি লকডাউন বা কড়া স্বাস্থ্যবিধি মেনে চলার প্রয়োজন হবে না? বিষয়টি নিয়ে এত সহজ করে ভাবারও নেই। এমনই বলছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র বিজ্ঞানীরা জানিয়েছেন, যে কোনও দিন পরিস্থিতি আবার খারাপ হয়ে যেতে পারে। কী বলছেন তাঁরা? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র বিজ্ঞানী মারিয়া ভ্যান কেরখোভে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, সব জায়গায় কোভিড সংক্রমণের হার কমছে— এমনটি ভাবার কোনও কারণ নেই। বরং কিছু কিছু জায়গায় সংক্রমণের হার বাড়ছে। যেমন উত্তর আমেরিকা এবং আফ্রিকা। এই দু’টি মহাদেশের কোভিডের গ্রাফ আবার ঊর্ধ্বমুখী।

কেন কোভিড নিয়ে আবার সতর্ক হওয়ার কথা বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র বিজ্ঞানীরা? তাঁদের কথায়, পরিস্থিতি যেখানে এসে দাঁড়িয়েছে, তাতে যে কোনও মুহূর্তে আবার একটি নতুন কোভিড হাজির হতে পারে। হঠাৎ করে মিউটেশনের ফলে জন্ম নিতে পারে কোভিডের নতুন Variant বা রূপ। সেটি কীভাবে কাজ করবে, তার ভয়াবহতা কতটা হবে, সে সম্পর্কে এখনই কেউ নিশ্চিত করে বলতে না পারলেও, এটি ভয়ঙ্কর হয়ে উঠতেই পারে।

মারিয়া ভ্যান কেরখোভের মতে, এখন পুরোটাই আমাদের হাতে। ভবিষ্যতে কোভিড আবার ভয়ঙ্কর আকার নেবে কি না, তা নির্ভর করছে সাধারণ মানুষ কীভাবে সতর্ক হচ্ছেন, কীভাবে সরকারগুলি কোভিড নিয়ন্ত্রণে সচেষ্ট হচ্ছে, তার উপরেই।

বন্ধ করুন