বাংলা নিউজ > টুকিটাকি > Winter Diet Tips: শীতে রোজ গোলমরিচ আর লবঙ্গ খান? জেনে নিন, কী হতে পারে এতে

Winter Diet Tips: শীতে রোজ গোলমরিচ আর লবঙ্গ খান? জেনে নিন, কী হতে পারে এতে

গোলমরিচ আর লবঙ্গ খাওয়ার উপকারিতা কী কী? (ফাইল ছবি)

শীতে এবং মরশুম বদলের সময়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। কীভাবে তা সহজেই বাড়তে পারেন?

একদিকে ওমিক্রন বাড়ছে। তা নিয়ে যেমন চিন্তা আছেই, তেমনই শীতের মরশুমে নানা রোগের পরিমাণও বাড়ে। তার কারণ এই মরশুমে বিভিন্ন জীবাণু সক্রিয় হয়ে ওঠে এবং তাপমাত্রা কমে যাওয়ার ফলে অনেকের শরীর কিছুটা দুর্বল হয়ে পড়ে। এই পরিস্থিতিতে শরীরকে সুস্থ রাখতে রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো দরকার।

রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে কী করবেন? এমন কয়েকটি উপাদান রয়েছে আমাদের রান্নাঘরেই, যা সহজে বাড়িয়ে দিতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে গোলমরিচ এবং লবঙ্গ।

 

গোলমরিচের গুণ:

গোলমরিচ বেশির ভাগ মানুষের রান্নাঘরে থাকে। স্বাদের জন্যও যেমন এটি খেতে পারেন, তেমনই এর অনেক গুণ শরীরকে নানা সমস্যার হাত থেকে বাঁচায়। কোন কোন সমস্যা থেকে বাঁচাতে পারে এই মশলা?

  • রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। ফলে ডায়াবিটিসের সমস্যা কমে।
  • কোলেস্টেরলের মাত্রাও কমাতে পারে এটি।
  • ত্বকের নানা সমস্যাও কমাতে পারে এই মশলা।
  • বাতের ব্যথা কমিয়ে দিতে পারে এটি।

কীভাবে খাবেন গোলমরিচ: রান্নায় গোলমরিচ গোটা বা গুঁড়ো মিশিয়ে দিতে পারেন। চা বা কফির সঙ্গেও খেতে পারেন এটি। তাতেই যথেষ্ট উপকার হবে। তাছাড়া স্যালাডেও মিশিয়ে দিতে পারেন এই মশলা।

 

লবঙ্গের গুণ:

গোলমরিচের মতো এত বেশি মাত্রায় ব্যবহার না হলেও লবঙ্গর ব্যবহারও নেহাত কম নয়। এই মশলাটির সুগন্ধের জন্য এটি অনেকে এমনিই খান। এর গুণের তালিকাও লম্বা:

  • এতে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শরীর থেকে দূষিত পদার্থ বার করে দিতে এর জুড়ি নেই।
  • ক্যানসারের মতো রোগ প্রতিহতও করতে পারে এটি।
  • ডায়াবিটিসের আশঙ্কাও কমায় এই মশলা।
  • হাড় মজবুত করতে পারে এটি।
  • দাঁত বা মাড়ির সমস্যাও কমাতে পারে এই মশলার রস।

কীভাবে খাবেন লবঙ্গ: চা বা কফিতে মেশাতে পারেন। জল ফুটিয়ে তার মধ্যে লবঙ্গ দিয়ে আস্তে আস্তে খেতে পারেন। ভাত রাঁধার সময়ে তার মধ্যে লবঙ্গ দিতে পারেন। তাতে ভাতে সুন্দর গন্ধ হবে। তাছাড়া সেই ভাত শ্বাসযন্ত্রেরও উপকার করবে। এর বাইরে অন্য রান্নায় লবঙ্গ মেশানোর রাস্তা তো রয়েছেই।

টুকিটাকি খবর

Latest News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন? ৩ খানের সঙ্গেই করেছেন স্ক্রিন শেয়ার, জানেন বলিউডের সেই ভাগ্যবতী সুন্দরী কারা ৮২.৬২% পেয়ে ফার্স্ট আরামবাগ, লাস্ট হাওড়া- পঞ্চম দফায় বাংলার ৭ আসনে কত ভোট পড়ল? গৌরবের ইচ্ছেপূরণ! ‘আশা করছি এই বছরেই...’ অনুরাগীদের দিলেন কোন খুশির খবর? রাবণের রাজত্বে সাধুদের ওপর তো হামলা হবেই: সুকান্ত মজুমদার

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.