বাংলা নিউজ > ঘরে বাইরে > মাথা পিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ, বিজেপির নীতিকে দুষলেন রাহুল
রাহুল গান্ধী  (PTI)
রাহুল গান্ধী  (PTI)

মাথা পিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ, বিজেপির নীতিকে দুষলেন রাহুল

আইএমএফের পূর্বাভাসের পরেই এল রাহুল গান্ধীর শ্লেষ। 

মঙ্গলবারই এসেছে আন্তর্জাতিক অর্থ কোষের ( আইএমএফ) জিডিপি পূর্বাভাস। চলতি বছরে ভারতের জিডিপি ১০.৩ শতাংশ সংকুচিত হবে বলে জানিয়েছে আইএমএফ। যদিও আগামী বছর ঘুরে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি। কিন্তু এই বছর মাথা পিছু জিডিপি ভারতের চেয়ে বেশি হবে প্রতিবেশী বাংলাদেশের। এই নিয়ে হইচই পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। 

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এই ঘটনার জন্য বিজেপিকে দোষ দিয়েছেন। টুইটারে শ্লেষ দিয়ে রাহুল পোস্ট করেছেন, যে ছয় বছর ধরে যে ঘৃণা মিশ্রিত সাংস্কৃৃতিক জাতীয়তাবাদের রাজনীতি চালাচ্ছে বিজেপির, তারই দারুন একটি কৃতিত্ব এই ফলাফল। সেই সংক্রান্ত একটি গ্রাফও টুইট করেছেন তিনি। 

 

 

আইএমএফের হিসেব অনুযায়ী, ভারতের মাথা পিছু জিডিপি কমে হবে ১৮৭৭ ডলার। অন্যদিকে বাংলাদেশের মাথা পিছু জিডিপি হবে ১৮৮৮ ডলার। অর্থাৎ গড়ে বাংলাদেশিরা বেশি ধনী হবেন ভারতীয়দের থেকে এই বছরের শেষে। 

তবে আগামী বছরই ভারতের অর্থনীতি ৮.৮ শতাংশ হারে বৃদ্ধি হবে, ফলে ফের দ্রুততম হারে বৃদ্ধি হওয়া অর্থনীতির শিরোপা পাবে ভারত। একই ভাবে বিশ্ব অর্থনীতি এবছর ৪.৪ শতাংশ হারে সংকুচিত হবে ও আগামী বছর ৫.২ শতাংশ হারে বাড়বে বলে জানিয়েছে আইএমএফ। 

রিজার্ভ ব্যাঙ্কও জানিয়েছে মোটের ওপর নয় শতাংশের ওপর সংকুচিত হবে জিডিপি চলতি অর্থবর্ষে। সেই পথেই পূর্বাভাস দিল আইএমএফ। প্রথম ত্রৈমাসিকে ২৩.৯ শতাংশ সংকুচিত হয়েছে জিডিপি। 

 

বন্ধ করুন