বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা প্রকোপের জের! হরিয়ানার স্কুল থেকে 'নিখোঁজ' ১২ লক্ষ পড়ুয়া
হরিয়ানায় স্কুল থেকে নাম বাদ পড়েছে সাড়ে ১২ লাখ পড়ুয়ার (ফাইল ছবি)
হরিয়ানায় স্কুল থেকে নাম বাদ পড়েছে সাড়ে ১২ লাখ পড়ুয়ার (ফাইল ছবি)

করোনা প্রকোপের জের! হরিয়ানার স্কুল থেকে 'নিখোঁজ' ১২ লক্ষ পড়ুয়া

  • ঘটনাটি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন সেরাজ্যের শিক্ষামন্ত্রী কানওয়ার পাল গুর্জর। নির্দেশ অনুযায়ী তদন্ত শুরু করেছেন ডিরক্টরেট অফ স্কুল এডুকেশন।

হরিয়ানা ক্রমেই নিম্নমুখী হচ্ছে শিক্ষার গ্রাফ। আর এই বিষয়ের সবথেকে বড় প্রমাণ, প্রায় সাড়ে ১২ লক্ষ পড়ুয়ার নাম বাদ পড়েছে হরিয়ানার বেসরকারি স্কুলগুলি থেকে। করোনা আবহে বহু পড়ুয়া স্কুলে যেতে পারেনি। এই পরিস্থিতি গত বছরের পর এবছরও বজায় রয়েছে। আর এরই মাঝে চলতি শিক্ষা বছরে ভর্তি হয়নি বহু পড়ুয়া। সংখ্যাটা ১২.৫০ লক্ষ! এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে শিক্ষা মহল।

এদিকে ঘটনাটি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন সেরাজ্যের শিক্ষামন্ত্রী কানওয়ার পাল গুর্জর। নির্দেশ অনুযায়ী তদন্ত শুরু করেছেন ডিরক্টরেট অফ স্কুল এডুকেশন। জানা গিয়েছে, হরিয়ানায় প্রায় সাড়ে ১৮ হাজার সরকারি স্কুল আছে। অন্যদিকে বেসরকারি স্কুলের সংখ্যা ৮ হাজার ৯০০টি। প্রায় সব স্কুল থেকেই নাম বাদ পড়েছে পড়ুয়ার।

উল্লেখ্য, লকডাউনের জেরে বহু মানুষ কাজ হারিয়েছেন গত প্রায় দেড় বছরে। অনেকের কাছেই এখন দুই বেলা খাবার জোগাড় করা বিলাসিতা হয়ে দাঁড়িয়েছে। সেই আবহে এখন অনেক অভিভাবকই তাঁদের সন্তানকে এখন স্কুলে ভর্তি করতে সামর্থ্য নন। এই আবহে গতবছর নাম বাদ যাওয়া পড়ুয়াদের অনেকেই এই বছর নতুন করে স্কুলে ভর্তি হতে পারেনি।

বন্ধ করুন