বাংলা নিউজ > ঘরে বাইরে > Russian strikes rattle Ukraine: ইউক্রেনের পাওয়ার গ্রিডে ফের হামলা রাশিয়ার! মৃত ৩

Russian strikes rattle Ukraine: ইউক্রেনের পাওয়ার গ্রিডে ফের হামলা রাশিয়ার! মৃত ৩

 ইউক্রেনে পর পর হামলা চালাচ্ছে রাশিয়া।(AP Photo/Efrem Lukatsky) (AP)

ফের একবার রক্তলীলা শুরু হয়। মনে করা হচ্ছে, শীতকালীন যুদ্ধে কৌশল পাল্টাতে চাইছে রাশিয়া। তারা ঠাণ্ডাকে হাতিয়ার করে ইউক্রেনের সমস্ত বড় পরিকাঠামোকে শেষ করতে দিতে চাইছে। সেদেশের বড়সড় বিল্ডিং ও পাওয়ার গ্রিড ফলে রাশিয়ার টার্গেট হতে শুরু করেছে। এদিকে, বুধবারের হামলার পর ইউক্রেনের দিকে দিকে সাইরেন বাজতে শুরু করে। গোটা দেশকে ফের একবার যুদ্ধের সতর্কতা জারি করে ইউক্রেন।

বছরের শুরুর দিকে যে সশস্ত্র সংঘাত শুরু হয়েছিল ইউক্রেনের ওপর রুশ হামলায়। আর বছরের শেষেও সেই যুদ্ধে হত্যালীলা অব্যাহত। এদিন নতুন করে ইউক্রেনের কিয়েভে পাওয়ার গ্রিডে হামলা করে রুশ বাহিনী। কিয়েভের স্থানীয়রা বলছেন, সেই রুশ হামলায় নিহত হয়েছেন ৩ জন।

একটি দোতলা বিল্ডিংয়ে রাশির ক্ষেপণাস্ত্র এসে পড়ে। মুহূর্তে তা ধূলিস্যাৎ হয়ে যায়। ফের একবার রক্তলীলা শুরু হয়। মনে করা হচ্ছে, শীতকালীন যুদ্ধে কৌশল পাল্টাতে চাইছে রাশিয়া। তারা ঠাণ্ডাকে হাতিয়ার করে ইউক্রেনের সমস্ত বড় পরিকাঠামোকে শেষ করতে দিতে চাইছে। সেদেশের বড়সড় বিল্ডিং ও পাওয়ার গ্রিড ফলে রাশিয়ার টার্গেট হতে শুরু করেছে। এদিকে, বুধবারের হামলার পর ইউক্রেনের দিকে দিকে সাইরেন বাজতে শুরু করে। গোটা দেশকে ফের একবার যুদ্ধের সতর্কতা জারি করে ইউক্রেন। জানা গিয়েছে কিয়েভের কাছে বহু জায়গায় ভয়ঙ্কর জোর শব্দ শোনা গিয়েছে এই বিস্ফোরণের ফলে। স্থানীয় মেয়র জানিয়েছেন শহরের বড় ইমরাতকে টার্গেট করা হচ্ছে। জানা গিয়েছে, ঘটনায় ৩ জনের মৃত্যুর সঙ্গে সঙ্গে ১ জন আহত হয়েছেন। এছাড়াও ইউক্রেন লিভাইভে সমস্ত নগরবাসীকে নির্দিষ্ট আশ্রয়ের ভিতরে থাকার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। এদিকে, ইউক্রেনের পাওয়ার গ্রিডে রুশ হামলার ফলে কিয়েভ সহ বেশ কয়েকটি ইউক্রেনের শহরে অন্ধকারে ডুবে গিয়েছে।

এখনও পর্যন্ত জানা যায়নি, কোন কোন ইমারতকে ইউক্রেনে নিশানা করেছে রাশিয়া। এর আগেও রাশিয়া গত সপ্তাহ ধরে টানা ইউক্রেনের বিভিন্ন পাওয়ার গ্রিডে হামলা চালিয়ে গিয়েছে। এদিকে, বুধবারের ঘটনার কিছুদিন আগে, ইউক্রেনের একটি হাসপাতালে হামলা চালায় রাশিয়া। সেখানে সেই হামলার জেরে মৃত্যু হয়েছে, একাধিক জনের। মৃত্যু হয়েছে এক ২ দিন বয়সের শিশুর। যে শিশুর মৃত্যু হয়েছে, তার মা ও চিকিৎসককে ধ্বংসস্তূপের মধ্যে থেকে কোনওক্রমে বের করে আনা হয়েছে। এদিকে, ক্রমাগত রুশ হামলায় ভেঙে পড়েছে ইউক্রেনের চিকিৎসা পরিষেবা। সব মিলিয়ে ইউক্রেন এখনও ক্লান্ত শরীরে কেবল বহুবিধ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়ে চলেছে!

বন্ধ করুন