বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: দীপাবলির আগেই কত শতাংশ বাড়তে পারে DA ও DR? তাহলে বেতন কত হবে?
দীপাবলির আগে আরও একটি বড় উপহার পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
দীপাবলির আগে আরও একটি বড় উপহার পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: দীপাবলির আগেই কত শতাংশ বাড়তে পারে DA ও DR? তাহলে বেতন কত হবে?

  • কত বাড়তে পারে ডিএ এবং ডিআর?

দীপাবলির আগে আরও একটি বড় উপহার পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দীপাবলির আগেই ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) এবং ডিয়ারনেস রিলিফের (ডিআর) ঘোষণা করতে পারে কেন্দ্র।

কত বাড়তে পারে ডিএ এবং ডিআর? 

একাধিক রিপোর্ট অনুযায়ী, দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের তিন শতাংশ ডিএ এবং ডিআর বাড়াতে পারে। যদি সেটাই হয়, তাহলে মূল বেতনের ৩১ শতাংশ হয়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মী ডিএ এবং ডিআর। আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় ২৮ শতাংশ হারে ডিএ এবং ডিআর দেয় কেন্দ্র।

তাহলে কত বাড়বে বেতন?

ধরা যাক, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেসিক পে ১৮,০০০ টাকা। সেই বেতনের নিরিখে আপাতত ৫,০৪০ টাকা ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। যা মূল বেতনের ২৮ শতাংশ। যদি ডিএ তিন শতাংশ বাড়ানো হয়, তাহলে মহার্ঘ ভাতা বাবদ মাসে ৫,৫৮০ টাকা পাবেন তাঁরা। অর্থাৎ ডিএ বাবদ মাসে ৫৪০ টাকা বেশি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

এমনিতে মঙ্গলবার সরকারি কর্মচারীদের সুখবর দিয়েছে কেন্দ্র। অনুমোদন দেওয়া হয়েছে ‘নন-প্রোডাক্টিভিটি’ বা ‘অ্যাড-হক’ বোনাসে। যা ২০২০-২১ অর্থবর্ষের জন্য মিলবে।

কারা পাবেন বোনাস?

১) যাঁরা চলতি বছরের ৩১ মার্চের নিরিখে চাকরিতে ছিলেন এবং ২০২০-২১ অর্থবর্ষে কমপক্ষে টানা ছ'মাস চাকরি করেছেন, তাঁরা সেই বোনাস পাবেন।

২) সব গ্রুপ ‘সি’, নন-গেজেটেড গ্রুপ ‘বি’ কর্মীরা সেই বোনাস পাবেন। যাঁরা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ‘প্রোডাক্টিভিটি’ সংক্রান্ত বোনাস প্রকল্পের আওতায় নেই। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর আধিকারিকরাও সেই বোনাস পাবেন।

কত টাকা বোনাস পাবেন?

১) মাসে সর্বাধিক ৭,০০০ টাকা বোনাস পাওয়া যাবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গড় বেতন বা সর্বোচ্চ সীমার মধ্যে যেটা কম, সেটাই বোনাস হিসেবে পাওযা যাবে।

২) কীভাবে একদিনের বোনাসের হিসাব করা হবে? বার্ষিক বেতনকে ৩০.৪ দিয়ে ভাগ করতে হবে (মাসের গড় দিন সংখ্যা)। যতদিনের জন্য বোনাস দেওয়া হবে, সেই সংখ্যা দিয়ে ওই অর্থকে গুণ করতে হবে।

বন্ধ করুন