বাংলা নিউজ > ঘরে বাইরে > DA under 7th Pay Commission: ১ জুলাই থেকে কার্যকর হবে নয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

DA under 7th Pay Commission: ১ জুলাই থেকে কার্যকর হবে নয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি

  • গত ২৫ অক্টোবর তারিখের স্মারকলিপিতে বলা হয়েছে, 'কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রদেয় মহার্ঘ ভাতা ১ জুলাই ২০২১ থেকে কার্যকর হবে। এটি বিদ্যমান মূল বেতনের ২৮% হার থেকে বৃদ্ধি করে ৩১% করা হবে।'

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (DA) ২৮% থেকে বৃদ্ধি করে মূল বেতনের ৩১% করা হয়েছে। এটি ১ জুলাই ২০২১ থেকে কার্যকর। মঙ্গলবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

অর্থ মন্ত্রকের অধীনস্থ ব্যয় বিভাগ জানিয়েছে, 'বেসিক পে' শব্দের অর্থ হল সপ্তম পে কমিশনের ম্যাট্রিক্স অনুসারে বেতন। এটি বিশেষ ভাতার মতো অন্য কোনও ধরণের বেতন অন্তর্ভুক্ত করে না।

গত ২৫ অক্টোবর তারিখের স্মারকলিপিতে বলা হয়েছে, 'কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রদেয় মহার্ঘ ভাতা ১ জুলাই ২০২১ থেকে কার্যকর হবে। এটি বিদ্যমান মূল বেতনের ২৮% হার থেকে বৃদ্ধি করে ৩১% করা হবে।'

এই ডিএ বৃদ্ধি প্রতিরক্ষা পরিষেবায় অসামরিক কর্মচারীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। অন্যদিকে সশস্ত্র বাহিনীর কর্মীদের এবং রেলওয়ে কর্মচারীদের ক্ষেত্রে, যথাক্রমে প্রতিরক্ষা এবং রেলওয়ে মন্ত্রক দ্বারা পৃথকভাবে আদেশ জারি করা হবে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (DA) মহার্ঘ ভাতা (DR) ২৮% থেকে ৩ শতাংশ পয়েন্ট বৃদ্ধির অনুমোদন দিয়েছে। এই অনুমোদনের পরে, ডিএ বেড়ে ৩১% হয়েছে। এই বৃদ্ধি ১ জুলাই ২০২১-এর থেকে কার্যকর হবে। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর নয়াদিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেছেন।

দীপাবলির ঠিক কয়েকদিন আগে এই নতুন সিদ্ধান্তে ৪৭ লক্ষেরও বেশি কর্মচারী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। সরকার এক বিবৃতিতে বলা হয়েছে, মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণ উভয়ের রাজস্বের উপর সম্মিলিত প্রভাব বছরে প্রায় ৯,৪৮৮.৭০ কোটি টাকা হবে।

করোনভাইরাসে সরকারের রাজস্বকে হ্রাস পেয়েছিল বলে গত বছর এই জাতীয় সমস্ত ভাতা বৃদ্ধি স্থগিত করেছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির ফলে সরকারকে বছরে প্রায় ৩৪,৪০০ কোটি টাকা খরচ হতে পারে।

এর আগে চলতি বছরের জুলাই মাসে ডিএ-এর হার ১৭% থেকে বাড়িয়ে ২৮% করা হয়। এখন ৩ শতাংশ বৃদ্ধির ফলে ডিএ-এর হার ৩১%-এ পরিণত হবে।

বন্ধ করুন