বেতন ও পেনশনভোগীদের জন্য ৪% ডিএ বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার।
বেতন ও পেনশনভোগীদের জন্য ৪% ডিএ বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সপ্তম পে কমিশনে ৪% বাড়তে চলেছে সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা

কর্মী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ্য ভাতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার সুফল ভোগ করবেন প্রায় ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী।

আগামী বাজেটে বর্তমান ও প্রাক্তন কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য থাকছে সুখবর। বেতন ও পেনশনভোগীদের জন্য ৪% ডিএ বাড়াতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।

ফেব্রুয়ারির প্রথম দিনে সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার জেরে কর্মী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ্য ভাতা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার সুফল ভোগ করবেন প্রায় ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী।

রবিবার বিশেষজ্ঞমহলের পূর্বাভাসে জানা গিয়েছে, বর্তমান ১৭% থেকে বাড়িয়ে মহার্ঘ্য ভাতা ২১% করার প্রস্তাব পেশ হতে চলেছে বাজেটে।

বিশেষজ্ঞদের মতে, গত নভেম্বর মাসে গ্রাহকমূল্য সূচক (সিপিআই) ৩২৮ পয়েন্ট ছুঁয়েছে। ১২ পয়েন্ট বৃদ্ধি না হলে ৪% ডিএ বাড়ানোর ঘোষমা করতে পারবে না সরকার, যা বর্তমান প্রেক্ষিতে প্রায় অসম্ভব। সেই কারণে মার্চ মাসের গোড়ায় এই ঘোষণা করা হতে পারে হবলে তাঁরা মনে করছেন।

আরও পড়ুন: মুদ্রাস্ফীতিতে লাগাম দেওয়াই বাজেটে মোদী সরকারের কঠিন চ্যালেঞ্জ

শুধু তাই নয়, ডিএ বৃদ্ধির ঘোষণার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের টিএ-ও (ট্র্যাভেল অ্যালাওয়েন্স) একই হারে বাড়াবে সরকার।

বর্তমানে, লেভেল ১ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মৌলিক (বেসিক) বেতন নির্দিষ্ট রয়েছে মাসিক ১৮,০০০ টাকা। ক্যাবিনেট সচিব পর্যায়ে এই বেতনক্রম নির্দিষ্ট রয়েছে মাসিক ২.৫ লাখ টাকা।

মহার্ঘ্য ভাতা ৪% হারে বাড়লে লেভেল ১ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনে ন্যূনতম বৃদ্ধি হবে মাসিক ৭২০ টাকা থেকে ১০,০০০ টাকা।

বৃদ্ধির হার বিশেষ করে দেখা যাবে রেল কর্মীদের বেতনক্রমে। হিসেব বলছে, তাঁদের মাসিক বেতন বাড়তে চলেছে ৫,০০০ টাকা থেকে ২১,০০০ টাকা পর্যন্ত।

২০১৯ সালের জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩% মহার্ঘ্য ভাতা বাড়িয়েছিল প্রশাসন। তার আগে রাজ্য সরকারি কর্মীদের ৫% মহার্ঘ্য ভাতা বাড়ায় গুজরাত সরকার।

বন্ধ করুন