বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: পুজোর আগে সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ, মিলবে এই বাড়তি সুবিধা
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

7th Pay Commission: পুজোর আগে সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ, মিলবে এই বাড়তি সুবিধা

  • ডিএ-র পাশাপাশি বেশ কয়েকটি বাড়তি সুবিধা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারের কর্মীরা।

সামনেই পুজো। আর তার আগেই কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য পরপর সুখবর আসতে চলেছে। উত্সবের মরশুম শুরুর আগেই ফের একবার মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কয়েক মাস আগেই আটকে থাকা ডিএ দেওয়া সিদ্ধান্তে একলাফে ১৭ শতাংশ ডিএ বেড়েছিল। এবার ফের ৩ শতাংশ ডিএ বাড়বেসরকারি কর্মীদের। নয়া সিদ্ধান্তের ফলে কেন্দ্রীয় সরকারের কর্মীদের ডিএ এবং অবসরপ্রাপ্তদের ডিআর বেড়ে ৩১ শতাংশ হবে।

এদিকে ডিএ-র পাশাপাশি বেশ কয়েকটি বাড়তি সুবিধা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারের কর্মীরা। অবসরপ্রাপ্তদের পেনশনের সীমা বাড়িয়েছে কেন্দ্র। আগে যেই সীমা ছিল মাসিক ৪৫ হাজার টাকা, তা বাড়িয়ে ১ লক্ষ ২৫ হাজার টাকা করা হয়েছে। মৃত সরকারি কর্মীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে হাউজ বিল্ডিং অ্যাডভান্সের আওতায় সরকারি কর্মীরা সস্তা সুদের হারে ঋণ নিতে পারবেন। এদিকে ডিএ, ডিআর ছাড়া হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বৃদ্ধি হতে হতে চলেছে। কোনও কর্মচারীর ডিএ যদি ২৫ শতাংশের বেশি হয়, তবে এইচআরএ-ও বাড়বে।

এদিকে গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে যে সরকারি কর্মচারীরা অবসর নিয়েছেন, তাঁদের গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের জন্য ১৭ শতাংশ ডিএ কার্যকর হবে না বলে জানিয়ে দিল কেন্দ্র। বরং গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের জন্য প্রাপ্য ১৭ শতাংশ ডিএ-এর সঙ্গে বর্ধিত হার যোগ করে ডিএ মিলবে।

বন্ধ করুন