বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: এই প্রতিষ্ঠানের কর্মীরা পাবেন বর্ধিত বেতন, মিলবে ‘এরিয়ারও’
সপ্তম বেতন কমিশনের নিয়ম কার্যকর হতে চলেছে পুণে পুরনিগমে। (ছবিটি প্রতীকী)
সপ্তম বেতন কমিশনের নিয়ম কার্যকর হতে চলেছে পুণে পুরনিগমে। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: এই প্রতিষ্ঠানের কর্মীরা পাবেন বর্ধিত বেতন, মিলবে ‘এরিয়ারও’

  • আগামী ডিসেম্বর থেকেই বর্ধিত বেতন মিলবে বলে আশাপ্রকাশ করা হয়েছে।

সপ্তম বেতন কমিশনের নিয়ম কার্যকর হতে চলেছে পুণে পুরনিগমে। তার ফলে পুরনিগমের ১৭,০০০ জন কর্মী বর্ধিত বেতন পাবেন। সেই মর্মে বৃহস্পতিবার একটি নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্র সরকার। 

গত বুধবার পুণে পুরনিগমের কর্মী সংগঠন এবং আধিকারিকদের আশ্বস্ত করে মন্ত্রী অজিত পাওয়ার জানিয়েছিলেন, চলতি সপ্তাহের মধ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর করা হবে। তারপরই নগরোন্নয়নমন্ত্রী একনাখ শিন্ডের নেতৃত্বে বৈঠকে হয়। বৈঠকে ছিলেন পুণে পুরনিগমের কমিশনার বিক্রম কুমার এবং পুণে শহরের মেয়র মুরলীধর মোহল-সহ রাজ্য সরকারের আধিকারিকরা। তারপরই রাজ্যের তরফে ঘোষণা করা হয়, এবার পুণে পুরনিগমেও সপ্তম বেতন কমিশন কার্যকর হবে। 

এমনিতে মহারাষ্ট্রের অন্যান্য পুরনিগমের সপ্তম বেতন কমিশন কার্যকর হয়ে গিয়েছে। ২০১৯ সালের ২ অগস্টের নির্দেশে রাজ্যের পুরনিগমগুলিকে সপ্তম বেতন কমিশন কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে দীর্ঘদিন পুণে পুরনিগমে বিষয়টি ঝুলে ছিল। অবশেষে চলতি বছরের ১০ মার্চ সেই প্রস্তাবে অনুমোদন দেয় পুণে পুরনিগমের সাধারণ সভা। শিন্ডে জানিয়েছেন, পুণে পুরনিগমের কর্মীদের ‘এরিয়ারও’ দেওয়া হবে। যা ২০১৬ সালে ১ জানুয়ারি থেকে মিলবে। আগামী ডিসেম্বর থেকেই বর্ধিত বেতন মিলবে বলে আশাপ্রকাশ করা হয়েছে।

তবে ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বাড়ানো হবে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি। এমনিতে করোনাভাইরাসের কারণে তিন দফায় ডিএ ও ডিআর স্থগিত থাকলেও মাসকয়েক আগেই ১১ শতাংশ বাড়িয়েছে কেন্দ্র। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২৮ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তার ফলে লাভবান হয়েছেন ৪৮ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লাখ পেনশনভোগী। যদিও ‘এরিয়ার’ না পাওয়ার অনেকের মনেই ক্ষোভ আছে। তারইমধ্যে একাধিক রিপোর্ট অনুযায়ী, উৎসবের মরশুম শুরুর আগে আরও তিন শতাংশ বাড়তে পারে মহার্ঘ ভাতা।

বন্ধ করুন