বাংলা নিউজ > ঘরে বাইরে > ৯১টি বিশ্ববিদ্যালয়ে এবার ইলেকটিভ কোর্স হিসেবে বেছে নেওয়া যাবে 'এনসিসি'
ছবি সৌজন্যে এএনআই
ছবি সৌজন্যে এএনআই

৯১টি বিশ্ববিদ্যালয়ে এবার ইলেকটিভ কোর্স হিসেবে বেছে নেওয়া যাবে 'এনসিসি'

  • এবার থেকে ৯১টি বিশ্ববিদ্যালয়ে ইচ্ছে ভিত্তিক ক্রেডিট সিস্টেমের অধীনে এনসিসিকে বিষয় হিসেবে বেছে নিতে পারবেন পড়ুয়া।

এবার থেকে এনসিসি শুধুমাত্র একস্ট্রা কারিকুলার হিসেবে থাকবে না। এটিকে ইলেকটিভ কোর্স হিসেবে বেছে নেওয়া যাবে ৯১টি বিশ্ববিদ্যালয়ে। ইচ্ছে ভিত্তিক ক্রেডিট সিস্টেমের অধীনে এনসিসিকে বিষয় হিসেবে বেছে নিতে পারবেন পড়ুয়া। ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের তরফে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি পাঠানো হয়েছিল গত ১৫ এপ্রিল। সেই চিঠির ভিত্তিতেই এবার থেকে এনসিসিকে বিষয় হিসেবে বেছে নিল ৯১টি বিশ্ববিদ্যালয়।

এনসিসিকে বিষয় হিসেবে বেছে নিয়েছে তামিলনাড়ুর, পুদুচেরি এবং আন্দামান ও নিকোবার জোনের ৪২টি বিশ্ববিদ্যালয়। এছাড়া জম্মু ও কাশ্মীরের ২৩টি বিশ্ববিদ্যালয় এনসিসিকে ইলেকটিভ বিষয়ের মর্যাদা দিয়েছে। জাতীয় শিক্ষা নীতি, ২০২০-র ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নীতিতে একস্ট্রা কারিকুলার এবং প্রথাগত শিক্ষার মধ্যকার ব্যবধান মেটানোর প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, বি এবং সি সার্টিফিকেটের জন্য এনসিসির পাঠ্যক্রম ইচ্ছে ভিত্তিক ক্রেডিট সিস্টেমের নীতি মেনে তৈরি করা হয়েছে। এই নিয়মে ছটি সেমেস্টারে ২৪ ক্রেডিট পয়েন্ট পাওয়া যাবে। প্রথম এবং দ্বিতীয় সেমেস্টারে ৪টি ক্রেডিট পয়েন্ট পেতে পারে পড়ুয়ারা। এরপর তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ সেমেস্টারে সেমেস্টার প্রতি ৫টি করে ক্রেডিট স্কোর পেতে পারে পড়ুয়ারা। উল্লেখ্য, এনসিসি ইউনিফর্মে থাকা বিশ্বের সবথেকে বড় স্বেচ্ছাসেবক সংগঠন। প্রাথমিক মিলিটারি প্রশিক্ষণ দেওয়া হয় এই সংগঠনের ক্যাডেটদের।

বন্ধ করুন