বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Case in Supreme Court: ‘বক্তব্য শোনা হোক’, অগ্নিপথ প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্র, দাখিল ক্যাভিয়েট
অগ্নিপথ প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্র, দাখিল ক্যাভিয়েট (HT_PRINT)

Agnipath Case in Supreme Court: ‘বক্তব্য শোনা হোক’, অগ্নিপথ প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্র, দাখিল ক্যাভিয়েট

  • সুপ্রিম কোর্টে দুই মামলাকারী মামলার আবেদন জমা দিয়ে দাবি জানায়, অগ্নিপথ প্রকল্প যাতে পুনর্বিবেচনা করা হয়। প্রকল্পের বিরুদ্ধে ওই দুই মামলা দায়ের করেন আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারি। আবেদনে মামলাকারী চলমান হিংসাত্মক বিক্ষোভেরও উল্লেখ করেন।

অগ্নিপথ প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে আবেদন জানানো হয়েছে ইতিমধ্যে। এই আবহে এ বার সুপ্রিম কোর্টে গেল কেন্দ্রীয় সরকার। দাখিল করা হল ক্যাভিয়েট। কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে কেন্দ্রের বক্তব্য শোনা হোক, এই মর্মেই ক্যাভিয়েট দাখিল কেন্দ্রের। এর আগে সুপ্রিম কোর্টে দুই মামলাকারী মামলার আবেদন জমা দিয়ে দাবি জানায়, অগ্নিপথ প্রকল্প যাতে পুনর্বিবেচনা করা হয়। প্রকল্পের বিরুদ্ধে ওই দুই মামলা দায়ের করেন আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারি। আবেদনে মামলাকারী চলমান হিংসাত্মক বিক্ষোভেরও উল্লেখ করেন। 

মামকারীর দাবি, প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করা হোক। পাশাপাশি হিংসাত্মক বিক্ষোভের জেরে যে সব সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল গঠন করার আর্জি জানানো হয়েছে। এর আগে তিন বাহিনীর প্রধান যৌথ সাংবাদিক সম্মেলন করে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেছিলেন। সেই সময় বলা হয়েছিল, যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। বাকিদের সেবা নিধি প্যাকেজ হাতে ধরিয়ে সেনা থেকে বিদায় জানানো হবে। এরপরই সেনার উপর আক্রোশ দেখায় পড়ুয়ারা। 

প্রসঙ্গত, ঘোষণার পর থেকেই অগ্নিপথ প্রকল্প নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে। সেনায় যোগ দিতে ইচ্ছুক পড়ুয়াদের প্রতিবাদ হিংসাত্মক আকার ধারণ করেছে। এই আবহে সরকারের তরফে একাধিক পদক্ষেপের কথা বলা হলেও প্রতিবাদের আগুন নিভছে না। এই আবহে কঠোর পদক্ষেপেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে সরকারের তরফে। তবে কিছুতেই কিছু হচ্ছে না। এই পরিস্থিতিতে আজ তিন বাহিনীর প্রধান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে চলেছেন। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন