বাংলা নিউজ > ঘরে বাইরে > Agnipath Recruitment: প্রাণ কেড়ে নিল অগ্নিপথ! কেন্দ্রের সিদ্ধান্তে আত্মহত্যা ১৯-এর যুবকের
অগ্নিপথের ঘোষণাতে বিষণ্ণ হয়ে আত্মহত্যা রাজস্থানের যুবকের (PTI)

Agnipath Recruitment: প্রাণ কেড়ে নিল অগ্নিপথ! কেন্দ্রের সিদ্ধান্তে আত্মহত্যা ১৯-এর যুবকের

  • ঘোষণার পর থেকেই অগ্নিপথ প্রকল্প নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে। সেনায় যোগ দিতে ইচ্ছুক পড়ুয়াদের প্রতিবাদ হিংসাত্মক আকার ধারণ করেছে। এই আবহে সরকারের তরফে একাধিক পদক্ষেপের কথা বলা হলেও প্রতিবাদের আগুন নিভছে না। এই আবহে কঠোর পদক্ষেপেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে সরকারের তরফে। তবে কিছুতেই কিছু হচ্ছে না।

রাজস্থানের ঝুনঝুনুতে মঙ্গলবার এক ১৯ বছর বয়সি যুবক আত্মহত্যা করেন। তাঁর পরিবারের দাবি, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করার পরই সেই যুবক বিষণ্ণ ছিল। জানা গিয়েছে মৃত যুবকের নাম অঙ্কিত। সেই যুবক সেনায় ভর্তির জন্য প্রশিক্ষণ নিয়েছিল। তাঁর কাকা লেখরাজ অভিযোগ করেন, সরকার যেদিন এই প্রকল্প ঘোষণা করে, সেদিন থেকেই অঙ্কিত বিশাদে ছিলেন। চিদওয়াতে তাঁর ভাড়া নেওয়া ফ্ল্যাটে আত্মহত্যা করেন অঙ্কিত।

প্রসঙ্গত, ঘোষণার পর থেকেই অগ্নিপথ প্রকল্প নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে দেশ জুড়ে। সেনায় যোগ দিতে ইচ্ছুক পড়ুয়াদের প্রতিবাদ হিংসাত্মক আকার ধারণ করেছে। এই আবহে সরকারের তরফে একাধিক পদক্ষেপের কথা বলা হলেও প্রতিবাদের আগুন নিভছে না। এই আবহে কঠোর পদক্ষেপেরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে সরকারের তরফে। তবে কিছুতেই কিছু হচ্ছে না। এই পরিস্থিতিতে আজ তিন বাহিনীর প্রধান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন।

এর আগে তিন বাহিনীর প্রধান যৌথ সাংবাদিক সম্মেলন করে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেছিলেন। সেই সময় বলা হয়েছিল, যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর বয়সিরা অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। যদিও প্রথম বছরের জন্য অগ্নিবীর প্রকল্পে আবেদন জানানোর ঊর্ধ্বসীমা ২৩ বছর। চাকরির মেয়াদ শেষ হলে 'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকাদেওয়া হবে অগ্নিবীরদের। চার বছরের চাকরি শেষে অগ্নিবীরদের একটি স্কিল সার্টিফিকেট দেওয়া হবে। তাতে ওই প্রার্থীর কী কী দক্ষতা আছে,সেই সংক্রান্ত তথ্য দেওযা থাকবে। তবে এই প্রকল্প নিয়ে সংশয় দূর হচ্ছে না যুব সমাজের মন থেকে।

 

 

বন্ধ করুন