বাংলা নিউজ > ঘরে বাইরে > স্কুলে যোগচর্চা হলে হিন্দু ধর্মের প্রচার হবে, নিষেধাজ্ঞা বহাল রাখল মার্কিন রাজ্য
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

স্কুলে যোগচর্চা হলে হিন্দু ধর্মের প্রচার হবে, নিষেধাজ্ঞা বহাল রাখল মার্কিন রাজ্য

প্রায় ২৮ বছর ধরে জারি থাকা নিষেধাজ্ঞা তোলার প্রস্তাব স্থগিত হল সেনেটে।

স্কুলে যোগ চর্চা হলে তা হিন্দু ধর্মের প্রচার করারই নামান্তর হবে। এই যুক্তিতেই অনড় থাকল মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা। প্রায় ২৮ বছর ধরে জারি থাকা নিষেধাজ্ঞা তোলার প্রস্তাব স্থগিত হল সেনেটে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামার স্কুলগুলিতে গত ১৯৯৩ সাল থেকে যোগ চর্চা নিষিদ্ধ। ২০১৯ সালে সেই নিষেধাজ্ঞা তোলার পক্ষে প্রস্তাব জমা পরে রাজ্যের সেনেটে। তবে, সেনেটের জুডিশিয়ারি কমিটির আলোচনার সময়ে বিলের তীব্র বিরোধিতা হয়। মূলত দুটি রক্ষণশীল গোষ্ঠী এর বিরোধিতা করেন। তাঁদের মতে, যোগ চর্চা ও হিন্দু ধর্ম ওতপ্রতভাবে জড়িত। তাই পাবলিক স্কুলে যোগ চর্চা শেখালে তা ধর্ম নিরপেক্ষ হবে না।

অ্যালাবামার স্কুলগুলিতে গত ২৮ বছর ধরে নিষিদ্ধ যোগ চর্চা। সবচেয়ে অবাক করার মতো বিষয় হল, যোগার সঙ্গে একই তালিকায় নিষিদ্ধ হিপনোসিস। নিষিদ্ধ ধ্যান(Meditation) করাও।

 যোগার উপর নিষেধাজ্ঞা তোলার প্রস্তাব পেশ করেন ডেমোক্রাট প্রতিনিধি জেরেমি গ্রে। প্রস্তাবে তিনি যোগার উপকারিতা তুলে ধরেন। জেরেমি বলেন, 'নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটিতে পড়তাম। সেখানকার রাগবি টিমে খেলতাম। সেই সময়েই শরীরচর্চার পাশাপাশি যোগের অভ্যাস হয়। যোগ চর্চার মাধ্যমে পড়ুয়ারা সত্যিই মানসিক ও শারীরিকভাবে উপকৃত হবে।'

সেই সঙ্গে বিলে জানানো হয়, যোগার কোনও হিন্দু নাম ব্যবহার করা হবে না। কেবলমাত্র ইংরাজি নাম বলা হবে বিভিন্ন পোজের। কোনও মন্ত্রেরও ব্যাপার নেই। সম্পূর্ণ স্ট্রেচিং ও মেডিটেশানের আদলেই যোগচর্চা শেখানো হবে। তাছাড়া এটা একটি ঐচ্ছিক অ্যাক্টিভিটি হিসাবে পড়ুয়ারা বেছে নিতে পারবেন। কোনও বাধ্যবাধকতাও থাকবে না।

বিলটি সেনেটে ভোটে বিরোধী ও সমর্থনকারীদের সমান ভোট পায়। জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান সেনেটর টম ওয়াটলি বিলটি নিয়ে ফের আলোচনার প্রস্তাব দেন। তীব্র বিরোধিতা জারি রেখেছেন কনজার্ভেটিভরা। তবুও বিলটির তীব্র বিরোধিতা করেন কনজারভেটিভরা। ফলে ২৮ বছরের সেই নিষেধাজ্ঞাই জারি থাকল অ্যালাবামায়।

বন্ধ করুন