বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রায় ৭৬৮ কিমি দীর্ঘ বজ্রপাত! তৈরি হল রেকর্ড, দাপট দেখাল ৩ রাজ্যে

প্রায় ৭৬৮ কিমি দীর্ঘ বজ্রপাত! তৈরি হল রেকর্ড, দাপট দেখাল ৩ রাজ্যে

প্রতীকী ছবি : ফেসবুক (Facebook)

পর্যালোচনার পর গবেষকরা বলছেন, এটিই দীর্ঘতম বজ্রপাতের নতুন বিশ্ব রেকর্ড।

প্রায় ৫০০ মাইল দীর্ঘ বজ্রপাত। দেখা গিয়েছিল তিনটি মার্কিন রাজ্য জুড়ে। পর্যালোচনার পর গবেষকরা বলছেন, এটিই দীর্ঘতম বজ্রপাতের নিরিখে বিশ্বরেকর্ড।

দীর্ঘতম বজ্রপাতের বিশ্ব রেকর্ড

এই বজ্রপাতটি ২০২০ সালে হয়েছিল। ৪৭৭.২ মাইল(৭৬৮ কিমি) দীর্ঘ ছিল। মিসিসিপি, লুইসিয়ানা এবং টেক্সাস জুড়ে এটি ছড়িয়ে পড়ে।

এর আগের দীর্ঘতম বজ্রপাত

সেটি হয়েছিল ২০১৮ সালে। ব্রাজিলে। প্রায় ৪৪০.৬ মাইল(৭০৯ কিমি) দীর্ঘ ছিল।

আরও পড়ুন : Budget 2022: 'ডিজিটাল রুপি' কী? সেটা কি আসল টাকার মতোই? জানুন বাজেটের নয়া ঘোষণার বিষয়ে

সবচেয়ে বেশি সময় ধরে একটি বজ্রপাত স্থায়ী হওয়ার রেকর্ড

অন্যদিকে আরও একটি রেকর্ডের বিষয়ে জানান বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, ২০২০ সালেই উরুগুয়ে ও আর্জেন্টিনায় একটি বজ্রপাত ১৭.১ সেকেন্ড ধরে স্থায়ী হয়েছিল। সেটিই সবচেয়ে বেশি সময় ধরে একটি বজ্রপাতের নয়া রেকর্ড। এর আগের রেকর্ড ছিল ১৬.৭ সেকেন্ডের।

সাধারণত বজ্রপাত কতটা বিস্তৃত হয়?

খুব কম ক্ষেত্রেই বজ্রপাত ১০ মাইলের বেশি প্রসারিত হয়। সাধারণত এক সেকেন্ডের কম স্থায়ী হয়।

বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) জানিয়েছে, এই দুটি স্থানই তীব্র ঝড়ের প্রবণতাযুক্ত। এই ঝড়গুলিই 'মেগাফ্ল্যাশ' তৈরি করে।

WMO জানিয়েছে, বাস স্টপ বা অস্থায়ী কাঠামো বজ্র-নিরাপদ অবস্থান নয়। শুধুমাত্র সঠিকভাবে নির্মিত বাড়ি, মাথা ঢাকা গাড়ি হল সঠিক নিরাপদ স্থান।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.