বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Elizabeth II: এলিজাবেথকে বিয়েতে ৩০০ হিরের নেকলেস দিয়েছিলেন এক ভারতীয়, কে জানেন
বিয়েতে উপহার পাওয়া সেই নেকলেস।  (Instagram)

Queen Elizabeth II: এলিজাবেথকে বিয়েতে ৩০০ হিরের নেকলেস দিয়েছিলেন এক ভারতীয়, কে জানেন

  • Queen Elizabeth II: তাঁর পরিবার ভারত-সহ পৃথিবীর আরও বহু দেশের উপরেই শাসন চালিয়েছে বহু বছর ধরে। সেই সূত্রেই এি সব দেশগুলির সঙ্গে হয়েছিল সম্পর্ক। 

রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে ৯৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন। বাকিংহাম প্যালেস সূত্রে ঘোষণা করা হয়। রানি সারা জীবন ফ্যাশন আইকন ছিলেন। তাঁর গয়নার শখও ছিল এবং বিশ্বের সবচেয়ে দামি সংগ্রহও ছিল তাঁর। কিন্তু আপনি কি জানেন, তার আইকনিক নেকলেসের মধ্যে একটি এক ভারতীয়র দেওয়া?

রানিকে বিয়েতে এই উপহারটি দেন এক ভারতীয়। এতে ৩০০টি হিরে বসানো আছে। কে দেন সেটি তাঁকে?

১৯৪৭ সালে, হায়দরাবাদের (যা তখন ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল) নিজাম আসাফ জাহ রানিকে তাঁর বিয়ের উপহার হিসেবে নেকলেসটি দেন। এই নেলকলেস-সহ ছবিটি রাজপরিবারের সোশ্যাল মিডিয়া পেজে শেয়ার করা হয়।

রানি তাঁর রাজত্বকালে নেকলেসটি পরতেন এবং পরে কেট মিডলটনকে পরতে দেন। পোস্টে, প্রথম ছবিটি ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের কয়ে কদিন পরে তোলা হয়েছিল। ছবিটি ডাকটিকিটেও ব্যবহৃত হয়েছিল।

উল্লেখযোগ্যভাবে, হায়দরাবাদের নিজাম ছিলেন সেই সময়ে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি, যিনি তৎকালীন রাজকুমারীকে বিবাহের উপহার হিসাবে এত দামি হিরের নেকলেস দিতে পারতেন।

এছাড়া নিজাম তাঁকে আরও বেশ কিছু গয়না উপহার দিয়েছিলেন। রানি সেগুলি নিয়মিত পরতেনও।

বন্ধ করুন