বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন পুলিশের বর্বরোচিত আচরণ, হুইলচেয়ারের বৃদ্ধকে পরপর ৯ বার গুলি অফিসারের
হুইলচেয়ারের বৃদ্ধকে পরপর ৯ বার গুলি অফিসারের, ছবি সৌজন্যে টুইটার
হুইলচেয়ারের বৃদ্ধকে পরপর ৯ বার গুলি অফিসারের, ছবি সৌজন্যে টুইটার

মার্কিন পুলিশের বর্বরোচিত আচরণ, হুইলচেয়ারের বৃদ্ধকে পরপর ৯ বার গুলি অফিসারের

  • রেমিংটন ৬১ বছর বয়সী এক জনকে পিছন থেকে নয়বার গুলি করছে। গুলিবিদ্ধ বৃদ্ধ হুইলচেয়ারে ছিলেন।

ফের আমেরিকায় সামনে এল পুলিশের বর্বরোচিত আচরণ। ঘটনাটি ঘটেছে অ্যারিজোনার টাসকনে। লোমহর্ষক সিসিটিভি ফুটেজে ধরা পড়ে অফ ডিউটি পুলিশের ঠান্ডা মাথায় খুনের কাণ্ড। অফ-ডিউটিতে ওয়ালমার্টের নিরাপত্তারক্ষী হিসেবে কাজ করত ​​অ্যারিজোনা পুলিশের রায়ান রেমিংটন নামক অফিসার। ভিডিয়োতে দেখা যায়, রেমিংটন ৬১ বছর বয়সী এক জনকে পিছন থেকে নয়বার গুলি করছে। গুলিবিদ্ধ বৃদ্ধ হুইলচেয়ারে ছিলেন। ঘটনার পর প্রতিবন্ধী ব্যক্তিটির বিরুদ্ধে দোকান থেকে চুরি করার অভিযোগ তোলে গুলি চালানো পুলিশ কর্মী।

এদিকে ঘটনার পরই অভিযুক্ত অফিসারকে চাকরি থেকে বরখাস্ত করেছে অ্যারিজোনা পুলিশ ডিপার্টমেন্ট। এদিকে নিজের স্বপক্ষে অভিযুক্ত পুলিশ অফিসারের দাবি, হুইলচেয়ারে থাকা ব্যক্তি নাকি ওয়ালমার্ট থেকে চুরি করেছিলেন। তবে শুধু চুরি করার জন্য ৯ বার গুলি? রেমিংটনের দাবি, হুইলচেয়ারে থাকা ব্যক্তি যখন দোকান ছেড়ে বের হচ্ছিলেন, তার কাছে কেনাকাটার রিসিপ্ট চাওয়া হয়। তখন নাকি সেই ব্যক্তি একটা ছুড়ি বের করে বলেছিলেন, ‘এই নাও রিসিপ্ট।’ আর তারপরই ‘প্রাণ সংশয়’ থেকেই পরপর গুলি। তাও রেমিংটনের এই কাণ্ডে হতবাক সবাই। প্রশ্ন উঠেছে, হুইলচেয়ারে থাকা এক বৃদ্ধ কি সত্যি এতটা ভয়ংকর হতে পারে যে তাকে খতম করতে পরপর ৯বার গুলি করতে হবে?

এই ঘটনার প্রেক্ষিতে টাকসন পুলিশ প্রধান ক্রিস ম্যাগনাস বলেন, ‘এই ঘটনায় তার (রেমিংটনের) প্রাণঘাতী বল প্রয়োগ ডিপার্টমেন্টের নীতির সুস্পষ্ট লঙ্ঘন। এটা আমাদের ডিপার্টমেন্টের প্রশিক্ষণের একাধিক দিককে সরাসরি লঙ্ঘন করে।’ টাকসনের মেয়র রেজিনা রোমেরো এক বিবৃতিতে বলেছেন যে রেমিংটনের পদক্ষেপগুলি ‘অসংবেদনশীল এবং অমার্জনীয়’।

বন্ধ করুন