বাংলা নিউজ > ঘরে বাইরে > ছয় জায়গার সীমান্ত বিবাদ নিয়ে বোঝাপড়া হয়েছে অসম-মেঘালয়ের, জানালেন হিমন্ত
হিমন্ত বিশ্ব শর্মা (ছবি সৌজন্যে এএনআই)

ছয় জায়গার সীমান্ত বিবাদ নিয়ে বোঝাপড়া হয়েছে অসম-মেঘালয়ের, জানালেন হিমন্ত

  • বুধবারই গুয়াহাটিতে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার সঙ্গে একটি বৈঠক করেন হিমন্ত বিষ্ব শর্মা।

অসম ও মেঘালয়ের মধ্যে আন্তঃরাজ্য সীমান্ত নিয়ে বিবাদ রয়েছে মোট ১২টি জায়গায়। এর মধ্যে ৬টি জায়গা নিয়ে দুই রাজ্যের বিবাদ মিটেছে বলে জানিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এই সংক্রান্ত একটি মউ সাক্ষরিত হবে দুই রাজ্যের মধ্যে। চলতি মাসের শেষের দিকেই এই মউ সাক্ষর করবে অসম ও মেঘালয় সরকার। উল্লেখ্য, বুধবারই গুয়াহাটিতে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার সঙ্গে একটি বৈঠক করেন হিমন্ত বিষ্ব শর্মা।

এদিন সাংবাদিকদের হিমন্ত বলেন, ‘আজকের আলোচনার পর আমরা নীতিগতভাবে বিরোধ নিরসনে সরকারি পর্যায়ে পারস্পরিক সমঝোতায় পৌঁছেছি। উভয় রাজ্য ১৮ জানুয়ারি এই বিষয়ে সংশ্লিষ্ট রাজ্যের বিরোধী দল, ছাত্র ইউনিয়ন এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করতে সম্মত হয়েছে।’

এর আগে গতবছরই অসম ও মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা ধাপে ধাপে বিবাদপূর্ণ এলাকাগুলি নিয়ে বিবাদ মেটানোর জন্য আলোচনা করতে সম্মত হন। এই পরিস্থিতিতে প্রথম দফায় ৬টি জায়গার উপর নজর দেওয়ার কথা বলেছিলেন সাংমা ও হিমন্ত। যেই জায়গাগুলি নিয়ে বৈঠকে আলোচনা হয়, সেগুলি হল - তারাবাড়ি, গিজাং, হাহিম, বোকলাপাড়া, খানাপাড়া-পিলাংকাটা ও রাতাছেড়া। এলাকাগুলি অসামের কামরুপ, কামরুপ (মেট্রোপলিটন) এবং কাছাড় জেলা এবং পশ্চিম খাসি পাহাড়, রি ভোই এবং মেঘালয়ের পূর্ব জৈন্তিয়া পার্বত্য জেলার অন্তর্গত। এর আগে চলতি মাসের প্রথম দিকেই দুই রাজ্য মিলিত হয় শিলংয়ে। সেখানে সংশ্লিষ্ট রাজ্যগুলি নিজেদের রিপোর্ট জমা দিয়েছে একে অপরকে।

বন্ধ করুন