বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways: ট্রেনে এবার থেকে থাকছে বিশেষ 'বেবি বার্থ'! ভারতীয় রেলের কোন কোন ট্রেনে এই সুবিধা রয়েছে জানুন
ট্রেন সফরে সুবিধা দিতে বেবি বার্থ।
ট্রেন সফরে সুবিধা দিতে বেবি বার্থ।

Indian Railways: ট্রেনে এবার থেকে থাকছে বিশেষ 'বেবি বার্থ'! ভারতীয় রেলের কোন কোন ট্রেনে এই সুবিধা রয়েছে জানুন

  • সিটের সঙ্গে বেবি বার্থ রয়েছে ফোল্ডিং অবস্থায়। শিশু যাতে পড়ে না যায় তারও বন্দোবস্ত করা রয়েছে এখানে। এই সুবিধায় যাত্রীরা যদি স্বস্তিবোধ করেন, তাহলে এই বার্থ আরও বাড়ানো হবে বলে খবর।

ভারতীয় রেল নিয়ে এল আরও এক বিশেষ পরিষেবা। এবার থেকে ট্রেনের মধ্যে থাকতে চলেছে বিশেষ বেবি বার্থ। নর্দান রেলের তরফে এই বিশেষ বেবি বার্থের সুবিধা দেওয়া হচ্ছে কয়েকটি ট্রেনে। লখনউ ডিভিশনের নর্দান রেলওয়েজের তরফে এই বিশেষ সুবিধার আয়োজন করা হয়। এই বিশেষ বার্থ রাখা হয়েছে বাঙ্কের নিচের দিকে।

এই বিশেষ বার্থটি নীচের বার্থের সঙ্গে সংযুক্ত করে করা হয়েছে। ফলে সেখানে কোনও মা তাঁর সন্তানকে নিয়ে আরাম করে শুয়ে যেতে পারবেন। একেবারে নীচের বাঙ্কের আসনের সঙ্গে এই বেবি বার্থকে সংযুক্ত করে একটি বড় বার্থ হিসাবে তৈরি করা হয়েছে। যে সমস্ত মহিলারা সন্তানকে নিয়ে ট্রেনে একা যাতায়াত করেন, তাঁদের জন্য এই সুবিধা খুবই কার্যকরী। এছাড়াও ওই বিশেষ বার্থের পাশে একটি স্টপারও থাকছে। ফলে সেখান থেকে শিশু যাতে নীচে না পড়ে যায়, তারও বন্দোবস্ত থাকবে এই বিশেষ বেবি বার্থের ব্যবস্থায়। ফলে সদ্যোজাতকে নিয়ে ট্রেনে যাতায়াতে আর এখন থেকে অসুবিধা নেই। সারাদিন ডেস্কে বসে কাজ? ভুঁড়ির মেদ ১৫ থেকে ২০ দিনে ঝরতে থাকবে এই সহজ আসনগুলিতে

নর্দান রেলওয়েজেরে ট্রেনগুলিতে এবার থেকে এই বিশেষ সুবিধা পাওয়া যাবে। তবে আপাতত তা ট্রায়ালের ওপর নির্ভর করেই করা হচ্ছে। লখনউ ডিভিশনের ডিআরএম জানিয়েছেন, লখনউ মেলের কোচ নং 194129/ B4 এর বার্থ নম্বর ১২ ও ৬০-এ রয়েছে এই সুবিধা। সেখানে সিটের সঙ্গে বেবি বার্থ রয়েছে ফোল্ডিং অবস্থায়। শিশু যাতে পড়ে না যায় তারও বন্দোবস্ত করা রয়েছে এখানে। এই সুবিধায় যাত্রীরা যদি স্বস্তিবোধ করেন, তাহলে এই বার্থ আরও বাড়ানো হবে বলে খবর।

বন্ধ করুন