বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh: পেঁয়াজ, আলু, ডিমের পর এবার বাংলাদেশে চড় চড় করে বাড়ছে চিনির দাম

Bangladesh: পেঁয়াজ, আলু, ডিমের পর এবার বাংলাদেশে চড় চড় করে বাড়ছে চিনির দাম

প্রতীকী ছবি (AP)

ডলারের তুলনার টাকার দাম পতনের জেরে বন্দর থেকে চিনি ছাড়াচ্ছেন না আমদানিকারীরা। যার ফলে বাংলাদেশের বাজারে চিনি সংকটের সম্ভাবনা তৈরি হয়েছে। 

ভোটমুখি বাংলাদেশে হাসিনা সরকারের অন্যতম মাথাব্যথার কারণ মূল্যবৃদ্ধি। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে সেদেশে। তার ওপরে আমদানি নির্ভর বাংলাদেশে মাঝে মাঝেই সাধারণ মানুষের ধরা ছোঁয়ার বাইরে চলে যায়। এবার সেই তালিকায় যোগ হল চিনি। প্রতিবেশী দেশটিতে এক লাফে বাড়ল চিনির দর।

এমনিতেই বাংলাদেশে চিনির দাম ভারতের দ্বিগুণেরও বেশি। বাংলাদেশে এক কেজি চিনি বিক্রি হচ্ছিল প্রায় ১৩০ বাংলাদেশি টাকা দরে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৯৮ টাকা। সেখানে ভারতে চিনির দাম ৪০ টাকা। বাংলাদেশের চিনির চাহিদার প্রায় পুরোটাই মেটে আমদানির মাধ্যমে। ব্রাজিল থেকে অপরিশোধিত চিনি আমদানি করে সেই চিনি শোধন করে সেদেশের বাজারে বিক্রি করে বেশ কয়েকটি সংস্থা। ডলারের নিরিযে বাংলাদেশের টাকার দাম হঠাৎ কমে যাওয়ায় তারা চিনি আমদানি বন্ধ করে দিয়েছে। আমদানিকারী সংস্থাগুলির দাবি, যে দরে ব্রাজিলে অপরিশোধিত চিনি কেনা হচ্ছে তা বাংলাদেশে পৌঁছতে পৌঁছতে বাংলাদেশি টাকার দাম আরও পড়ে যাচ্ছে। যার ফলে বাড়তি টাকা দিতে হচ্ছে আমদানিকারকদের। ফলে আপাতত চিনি আমদানি বন্ধ রেখেছেন তাঁরা। যার ফলে বাংলাদেশের বাজারে চিনির অপ্রতুলতা তৈরি হওয়া শুরু হয়েছে।

খুচরো ব্যবসায়ীরা জানাচ্ছেন, সোমবার সেদেশে চিনি মিল থেকে ১৩৭ বাংলাদেশি টাকা দরে চিনি কিনেছেন তাঁরা। যা ১৪০ টাকা দরে খুচরো বিক্রি করছেন। খুচরো ব্যবসায়ীদের অভিযোগ, বাংলাদেশ সরকার ভারত থেকে চিনির চোরাকারবার রুখতে সম্পূর্ণ ব্যর্থ। যার ফলে বৈধ উপায়ে যারা চিনির কারবার করছেন তাঁরা মার খাচ্ছেন। চিনির চোরাকারবার বন্ধে মাস কয়েক আগে সেদেশে কিছু প্রশাসনিক উদ্যোগ নেওয়া হলেও। তার পর আর তেমন তৎপরতা চোখে পড়েনি। খুচরো ব্যবসায়ীদের দাবি, বাংলাদেশ সরকার দেশে চিনির সর্বোচ্চ দাম ১৩০ বাংলাদেশি টাকা প্রতি কেজিতে বেঁধে দিয়েছে। অবিলম্বে তা ১৪৫ বাংলাদেশি টাকা না করলে চিনি বিক্রি বন্ধ করে দিতে হবে।

এবারই প্রথম নয়, এর আগে বিভিন্ন সময় আদাল, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, আলু, ডিমের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাংলাদেশে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে গত বখরি ইদের সময় সেদেশে কাঁচা লঙ্কার দাম কেজিপ্রতি ১২০০ টাকায় পৌঁছয়। ভারত থেকে লঙ্কা আমদানি করে পরিস্থিতি সামাল দেয় হাসিনা সরকার। গত মাসেও বাংলাদেশে প্রতিটি ডিমের দাম ছিল প্রায় ১৫ টাকা। ভারত থেকে ডিম যেতেই প্রতিটির দাম কমে হয় প্রায় ৭ টাকা।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.