বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar: বিহারে চাকরি, ভর্তিতে ৭৫ শতাংশ পর্যন্ত সংরক্ষণ! জাতিগত গণনার হাতেনাতে ফল

Bihar: বিহারে চাকরি, ভর্তিতে ৭৫ শতাংশ পর্যন্ত সংরক্ষণ! জাতিগত গণনার হাতেনাতে ফল

নীতীশ কুমার ও তেজস্বী যাদব ফাইল ছবি (ANI) (HT_PRINT)

বিহারের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সকলের সামনে আসল ছবিটা তুলে ধরার জন্য সবটা করা হয়েছে। ৭৫ শতাংশ কোটার পরে ২৫ শতাংশ আসন ফাঁকা থাকবে। তবে যারা বলছেন তাদের জাতির সংখ্যা কমে গিয়েছে অথবা সংখ্যা নিয়ে যাদের সন্দেহ রয়েছে তারা ঠিকঠাক বলছেন না।

বৃহস্পতিবার বিহার বিধানসভা সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংরক্ষণ সংক্রান্ত নয়া বিল পাস করেছে। সংবাদ সংস্থা পিটিআই সূ্ত্রে জানা গিয়েছে, বর্তমানে সংরক্ষণ করা রয়েছে ৬০ শতাংশ। সেই সংরক্ষণের মাত্রা বৃদ্ধি করে ৭৫ শতাংশ করা হয়েছে। এর সঙ্গেই অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা রয়েছে। এই সংরক্ষণটা একেবারে বাধ্যতামূলক।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, ওবিসিদের জন্য সংরক্ষণ ১৮ শতাংশ। অত্যন্ত পিছিয়ে পড়া শ্রেণীদের জন্য সংরক্ষণ করা রয়েছে ২৫ শতাংশ, তফসলি জাতিদের জন্য সংরক্ষণ করা রয়েছে ২০ শতাংশ আর তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষণ করা রয়েছে ২ শতাংশ।

এদিকে দিন দুয়েক আগেই বিহার বিধানসভা একটি স্পেশাল মিটিংয়ের মাধ্যমে এই বিল পাশ করা হয়েছিল। এদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আগেই জানিয়েছিলেন, জাতিগত সমীক্ষার প্রভাব এই নয়া সংরক্ষণের মধ্য়ে রয়েছে। পিছিয়ে পড়া জাতিদের জন্য কোটা আরও বৃদ্ধি করা হচ্ছে।

চলতি বছরের ২ অক্টোবর বিহার সরকারের জাতিগত সমীক্ষা হয়েছে। প্রথম পর্যায়ে এই কাস্ট সমীক্ষা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, OBC, EBC-এর সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশ।

এদিকে এই জাতিগত গণনার পরে যে রিপোর্ট সামনে এসেছে তাতে বিহারের আর্থ সামাজিক ছবিটাও ক্রমেই সামনে আসছে। সাধারণ মানুষের বর্তমান অবস্থার ছবিটা অনেকটাই পরিষ্কার হয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সকলের সামনে আসল ছবিটা তুলে ধরার জন্য সবটা করা হয়েছে। ৭৫ শতাংশ কোটার পরে ২৫ শতাংশ আসন ফাঁকা থাকবে। তবে যারা বলছেন তাদের জাতির সংখ্যা কমে গিয়েছে অথবা সংখ্যা নিয়ে যাদের সন্দেহ রয়েছে তারা ঠিকঠাক বলছেন না। ১৯৩১ সালের পরে এটা প্রথম কাস্ট সার্ভে। কোনও যাচাই করা না হলে তারা কীভাবে আসল সংখ্যাটা জানবেন?

তবে বিজেপি এই কোটা বৃদ্ধিতে সমর্থন জানিয়েছে। বিজেপির রাজ্য সভাপতি সম্রাট চৌধুরী জানিয়েছেন, এই কোটা বৃদ্ধি নিয়ে যে উদ্যোগ নেওয়া হয়েছে তাতে পুরো সমর্থন জানিয়েছে বিজেপি। আমলা বলছি এসসির জন্য সংরক্ষণ ১৬ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হোক। এসটি সংরক্ষণ ১ শতাংশ থেকে বাড়িয়ে ২ শতাংশ করা হোক। যেখানেই সংরক্ষণের ব্যাপার রয়েছে সেখানেই সমর্থন জানাচ্ছে বিজেপি।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

হাইকোর্টের রায়ের ফলে চাকরি যেতে বসেছে ‘ভালো পড়ানো’ ৪ শিক্ষকের, দুশ্চিন্তায় স্কুল কয়েক ডজন ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে রাতেই কলকাতার বহু থানা পরিদর্শন করলেন নগরপাল 'সরকারি টাকায় সব হজম করছে', SSC বিচারপতিদের তোপ মমতার, দেখালেন আত্মহত্যার জুজু ‘‌চাকরি বাতিলের রায়ের পিছনে বিজেপির ষড়যন্ত্র কোথায়?‌’‌ মমতাকে প্রশ্ন ছুঁড়লেন শাহ লাউ রান্না করে খোসা ফেলবেন না! জেল্লা ঠিকরে পড়বে মুখে এভাবে মাখলে, রইল টিপস জওয়ানের গানে নাচ মোহনলালের, মুগ্ধ শাহরুখ লিখলেন ‘তুমিই জিন্দা বান্দা’ পাকিস্তান হারলেও বিশ্বরেকর্ড ক্যাপ্টেন বাবর আজমের, বহু পিছিয়ে রোহিত-কোহলি IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.