বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar School: ভুতুড়ে পড়ুয়া ঘুরছে স্কুলের হাজিরা খাতায়, বাদ যাচ্ছে ১ লাখ নাম…

Bihar School: ভুতুড়ে পড়ুয়া ঘুরছে স্কুলের হাজিরা খাতায়, বাদ যাচ্ছে ১ লাখ নাম…

বিহারের স্কুলে হাজিরা নিয়ে এবার বড় সিদ্ধান্ত। প্রতীকী ছবি। পিক্সাবে। 

স্কুলে আসে না। টো টো করে ঘোরে রাস্তায়। এবার তাদের জন্য বড় কোপ নামছে বিহারের স্কুলে। 

ভর্তি হয়েছিল এই সব ছাত্ররা। কিন্তু তারপর থেকে তাদের আর কোনও পাত্তা নেই। সেই সংখ্যাটা প্রায় ১ লাখ। তাদের নাম এবার বাদ যাচ্ছে। সেই ভুতুড়ে পড়ুয়াদের নিয়ে রীতিমতো উদ্বেগে শিক্ষা দফতর। তবে শিক্ষা দফতরের একাংশের মতে, প্রকৃত পড়ুয়াদের সংখ্যা জানতে না পারলে সমস্যা হতে পারে। কারণ সেই সংখ্যার উপরেই তাদের সুবিধাগুলি নির্ভর করছে। 

অনেকেই অভ্যাসবশত দিনের পর দিন আসে না। অনেকে আবার অন্য বেসরকারি স্কুলে ভর্তি হয়ে গিয়েছে। এরপরই শিক্ষা দফতর সিদ্ধান্ত নেয় এই ভুতুড়ে পড়য়াদের নাম বাদ দিতে হবে স্কুল থেকে যারা দিনের পর দিন স্কুলে আসছে না। অ্য়াডিশনাল চিফ সেক্রেটারি ( শিক্ষা) কেকে পাঠক এই নির্দেশ দিয়েছিলেন। তিনি নিজেও স্কুলগুলি পরিদর্শন করেছিলেন। তিনি টিম পাঠিয়েও পড়ুয়া ও শিক্ষকদের হাজিরার উপর নজর রাখতেন। 

তিনি সাফ জানিয়েছিলেন যারা দিনের পর দিন স্কুলে আসছে না তাদের নাম যেন বাদ দেওয়া হয়। এমনকী তিনদিনের বেশি কেউ যদি বিনা কারণে না জানিয়ে স্কুলে না আসে তবে তার নাম বাদ দেওয়ার নির্দেশ তিনি দিয়েছিলেন। তবে এক্ষেত্রে অন্তত ১৫দিন ধরে তাকে সতর্ক করতে হবে। পরে সেই ছাত্র সাড়া দিলে তাকে আবার ভর্তি নিতে হবে। তবে তাকে হলফনামা দিতে হবে । দফতরে জনসংযোগ আধিকারিক অমিত কুমার জানিয়েছেন, কিছু আর্থিক সুবিধা পাওয়ার জন্য অনেকে সরকারি স্কুলে নাম লিখিয়ে রাখছে। আর পড়াশোনা করছে অন্য জায়গায়। 

তবে এবারই প্রথম বিহারে এমন হচ্ছে তা নয়। ২০১১-১২ সালেও এরকম ভুয়ো এনরোলমেন্ট হয়েছিল। এরপরই দেখা যায় সেই ভুয়ো পড়ুয়ার সংখ্য়া ক্রমেই বেড়েছে। অপারেশন রেজিস্টার ক্লিনে দেখা গিয়েছিল বহু পড়ুয়া কোনও কারণ ছাড়াই দিনের পর দিন ধরে স্কুলে আসছে না। 

আসলে ২০০৬ সালে সঙ্কল্প কর্মসূচির মাধ্যমে স্কুল ছুটদের, স্কুলের গন্ডির বাইরে থাকা পড়ুয়াদের স্কুলে আনার উদ্যোগ নেওয়া হয়েছিল। তখন প্রচুর ভর্তি হয়েছিল। 

এক আধিকারিকের কথায়, কত ভুয়ো পড়ুয়ার নাম রয়েছে সেটা এবার সামনে আসছে। সরকার প্রচুর টাকা দিচ্ছে শিক্ষাখাতে কিন্তু এটা নিয়ে যেন দুর্নীতি না হয়। এবার দুধ কা দুধ, পানি কা পানি হয়ে যাবে। 

এভাবে ভুয়ো পড়ুয়া থাকলে সাইকেল, মিড-ডে মিল, বই, জামাকাপড় সব হিসেব ওলটপালট হয়ে যাবে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.