বাংলা নিউজ > ঘরে বাইরে > Bill on ECI Appointment: নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিল পাস সংসদে, প্রধান বিচারপতিই নেই সিলেকশন কমিটিতে

Bill on ECI Appointment: নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিল পাস সংসদে, প্রধান বিচারপতিই নেই সিলেকশন কমিটিতে

স্পিকার ওম বিড়লা, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সহ অন্যান্যরা। ফাইল ছবি (Photo by Arvind Yadav/ Hindustan Times) (Hindustan Times)

তাৎপর্যপূর্ণভাবে এই বিলে ভারতের প্রধান বিচারপতির কোনও ভূমিকা থাকছে না। এনিয়েও আপত্তি বিরোধীদের। 

মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে বড় পদক্ষেপ। লোকসভায় শীতকালীন অধিবেশনে বড় আপডেট। এই বিলে মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়গুলি নিয়মিতকরণ করা, তাঁদের চাকরির শর্ত ঠিকঠাক করা হবে। তবে এটা অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে খবর।

গত ১০ অগস্ট এই বিলটা সংসদে পেশ করা হয়েছিল। কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘাওয়াল এই বিলটি পাশ করেন। তার আগে রাজ্যসভায় ইলেকশন কমিশনার্স বিল পাশ করা হয়েছে রাজ্যসভায়। তবে এনিয়ে বিরোধীরা তীব্র আপত্তি জানিয়েছেন। তাঁদের দাবি এর মাধ্যমে নির্বাচন কমিশনের কাজকর্মে হস্তক্ষেপ করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

এই বিলের মুখ্য বিষয়গুলি হল, ইলেকশন কমিশন অ্য়াক্ট ১৯৯১এর জায়গায় নতুন বিল আনা। এই নতুন বিলে নির্বাচন কমিশনার নিয়োগ, তাঁদের বেতন, অপসারণ সংক্রান্ত ব্যাপারগুলি থাকবে। শুধু মুখ্য নির্বাচন কমিশনার নয়, অন্যান্য নির্বাচন কমিশনার সংক্রান্ত ব্যাপারগুলিও এর মধ্য়ে থাকবে।

সেখানে বলা হয়েছে, রাষ্ট্রপতি মুখ্য় নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ করবেন সিলেকশন কমিটির সুপারিশের ভিত্তিতে। প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী, বিরোধী দলনেতা, অথবা লোকসভায় বৃহত্তম বিরোধী দলের নেতার সুপারিশও কার্যকরী হবে। পূর্ণাঙ্গ কমিটি না থাকলেও এই কমিটির সুপারিশ প্রযোজ্য হবে। কেন্দ্রীয় আইনমন্ত্রীর নেতৃত্বে একটা সার্চ কমিটি এই সিলেকশন কমিটির কাছে কয়েকটি নাম দেবে। আগে ছিল সুপ্রিম কোর্টের বিচারপতির মতো তাঁদের বেতন হবে। এবার ক্যাবিনেট সচিবের মতো তাঁদের বেতন হবে।

তবে তাৎপর্যপূর্ণভাবে এই বিলে ভারতের প্রধান বিচারপতির কোনও ভূমিকা থাকছে না। এদিকে চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল, প্রধানমন্ত্রী, বিরোধী দলনেতা ও প্রধান বিচারপতির নেতৃত্বে সিলেকশন কমিটি নির্বাচন কমিশনার নিয়োগ করতে পারবেন। নতুন আইন না আসা পর্যন্ত এটা করা যাবে বলে বলা হয়েছিল। কিন্তু এবার নয়া আইনে প্রধান বিচারপতির নামই বাদ। এনিয়েই আপত্তি তুলেছেন বিরোধীরা।

 

ঘরে বাইরে খবর

Latest News

কোচবিহার লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মমতার সরকারের কোচিং সেন্টারে পড়েই UPSC পাশ ৭ জনের, কার কত ব়্যাঙ্ক হল? সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি? ভগবান রামকে স্মরণ করে শুভেচ্ছা জানান প্রিয়জনদের! দিনটা শুভ হবে, কী লিখবেন জানুন

Latest IPL News

ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.