বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২০-২১ সালে বিজেপি কত টাকা 'ডোনেশন' পেয়েছে? অনুদানের নিরিখে তৃণমূলের স্থান কোথায়! কিছু তথ্য একনজরে
আর্থিক অনুদানের দিক থেকে বিজেপি ও তৃণমূল কে কোন স্থানে জানুন। প্রতীকী ছবি।

২০২০-২১ সালে বিজেপি কত টাকা 'ডোনেশন' পেয়েছে? অনুদানের নিরিখে তৃণমূলের স্থান কোথায়! কিছু তথ্য একনজরে

  • নির্বাচন কমিশনের তথ্যে জানানো হয়েছে, বিজেপি ২২০৬ টি উৎস থেকে অনুদান পেয়েছে। কংগ্রেসকে অনুদান দিয়েছে ১০৫৯ জন। উল্লেখ্য, নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ২০,০০০ এর বেশি অনুদান পেলে সমস্ত রাজনৈতিক দলকে তার খতিয়ান দিতে হবে। এদিকে, সেই খতিয়ান থেকে জানা গিয়েছে, এনসিপি ৭৯ টি উৎস থেকে অনুদান পেয়েছে ২৬.২৬ কোটি টাকা।

রাহুল সিং

মঙ্গলবার নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ্যে এসেছে ভারতের বিভিন্ন পার্টির অনুদানের তথ্য। ২০২০-২১ সালে অনুদানের নিরিখে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজেপি। এই আর্থিক বছরে বিজেপির প্রাপ্ত অনুদান ৪৭৭ কোটি টাকা। সেখানে কংগ্রেসের প্রাপ্ত অনুদান ৭৪ কোটি টাকা। তবে অনুদানের নিরিখে বিজেপির পর দ্বিতীয় স্থানে রয়েছে একমাত্র কংগ্রেসই।

নির্বাচন কমিশনের তথ্যে জানানো হয়েছে, বিজেপি ২২০৬ টি উৎস থেকে অনুদান পেয়েছে। কংগ্রেসকে অনুদান দিয়েছে ১০৫৯ জন। উল্লেখ্য, নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ২০,০০০ এর বেশি অনুদান পেলে সমস্ত রাজনৈতিক দলকে তার খতিয়ান দিতে হবে। এদিকে, সেই খতিয়ান থেকে জানা গিয়েছে, এনসিপি ৭৯ টি উৎস থেকে অনুদান পেয়েছে ২৬.২৬ কোটি টাকা। তৃণমূল কংগ্রেস অনুদান পেয়েছে ২৬ টি সূত্র থেকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের পার্টির প্রাপ্ত অনুদান, ৪২.৫১ কোটি টাকা। সিপিআইএমের অনুদান এসেছে ২২৬ টি উৎস থেকে, তাদের প্রাপ্ত অনুদান ১২.৮৫ কোটি টাকা। এদিকে, এই নিয়ে দ্বিতীয়বার মায়াবতীর বিএসপি জানিয়েছে তাদের দল আর্থিক অনুদান ২০,০০০ টাকার উপর পায়নি। চিন, পাকিস্তানের ঘুম ওড়াতে পারে ‘অস্ত্র’ মিসাইল নিয়ে ভারতের নয়া পদক্ষেপ!

দেখা যাচ্ছে মোট যে পরিমাণ অনুদান উঠে এসেছে তার অঙ্ক শেষবারের মোট অঙ্কের থেকে কম। দেখা গিয়ে সমস্ত পার্টি মিলিয়ে যে অনুদানের অঙ্ক উঠে এসেছে সেখানে বিজেপি পেয়েছে মোটের ৭৫ শতাংশ। তারপরই রয়েছে কংগ্রেস, তারা পেয়েছে মোট অঙ্কের ১১ শতাংশ। শেষবার মোট অনুদান এসেছিল ৭৮৫.৭৭ কোটি টাকা। আর এবার এসেছে ৬৩৩.৬৬ কোটি টাকা। বিএসপি একমাত্র পার্টি যারা ২০ হাজারের নিচে অনুদান পেয়েছে। অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মসের তরফে জানানো হয়েছে, অনুদানের অর্থ যে কমেছে তাতে সম্ভবত ২০১৯ লোকসভা নির্বাচন একটি বড় ফ্যাক্টর। সেই সময় অনুদান বেড়েছিল, এরপর পর পর বিধানসভা নির্বাচন দেশে হয়েছে। সেই নিরিখে অনুদানের অঙ্ক সেভাবে বৃদ্ধি পায়নি। এডিআরএর তরফে জগদীপ চোক্কার বলছেন, যে পার্টি ক্ষমতায় থাকে, সেই পার্টি যে অনুদান বেশি পাবে, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন