বাংলা নিউজ > ঘরে বাইরে > Blood Red Moon 2022: ব্লাড মুন দেখা দিতে চলেছে ১৫ ও ১৬ মে! এমন রক্তবর্ণ চাঁদ কোথায় দেখা যাবে?
ব্লাড মুন। (AP Photo/Ringo H.W. Chiu) (AP)
ব্লাড মুন। (AP Photo/Ringo H.W. Chiu) (AP)

Blood Red Moon 2022: ব্লাড মুন দেখা দিতে চলেছে ১৫ ও ১৬ মে! এমন রক্তবর্ণ চাঁদ কোথায় দেখা যাবে?

  • ১৬ মের গ্রহণ বিশ্বের একাধিক বড় শহর দেখতে চলেছে। এই শহরগুলির মধ্যে রয়েছে লন্ডন, লন্ডন, প্যারিস, হাভানা, জোহানেসবার্গ, লাগোস, মাদ্রিদ, স্যান্টিয়েগো, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, রিও দে জেনেইরো, শিকাগো।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা দিতে চলেছে ১৬ মে। এমন চন্দ্রগ্রহণ ঘিরে রীতিমতো কৌতূহল রয়েছে জ্যোতির্বিজ্ঞানী মহল থেকে শুরু করে জ্যোতিষশাস্ত্রবিদদের মধ্যে। ২০২২ সালের ব্লাড মুন দেখা যাবে রবিবার ১৫ মে ও সোমবার ১৬ মে। তবে ভারতে এবার চন্দ্রগ্রহণ দেখা যাবে না। উল্লেখ্য, গ্রহণের সময় চাঁদের রক্তিম আভার ফলে তা লাল বর্ণ ধারণ করে। আর সেই দৃশ্যই 'ব্লাড মুন' হিসাবে আখ্যা পেয়েছে বিজ্ঞানের ভাষায়।

ভারতে দেখা যাবে না ব্লাড মুন। তবে তা দেখা যাবে দক্ষিণ আমেরিকা, ইউরোপ সহ পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশ থেকে। উল্লেখ্য, ১৬ মের চন্দ্রগ্রহণের সময় শুরু হচ্ছে ৭ টা ৪০ মিনিট থেকে। মূলত ৫ ঘণ্টা ২০ মিনিট ধরে এই গ্রহণ পর্ব চলার কথা রয়েছে। যে সমস্ত দেশে চন্দ্রগ্রহণ দেখা যাবে, সেখানে ১৫ মে বিকেল থেকে ১৬ মে ভোররাত পর্যন্ত দেখা যাবে এই ব্লাড মুন। নদী থেকে উঠে এল দানবীয় ১৮০ কেজির মাছ! শিউরে ওঠার মতো দৃশ্য ভিডিয়োয় ধরা পড়ল

মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র নাসার সংজ্ঞা আনুযায়ী, বিভিন্ন তরঙ্গ দিয়ে আলোর এগিয়ে চলে। বিভিন্ন আলোর বিভিন্ন ভৌত উপাদান। লাল আলোর রয়েছে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ। বলা হচ্ছে, রেলিস স্ক্যাটারিং-এর কারণেই গ্রহণের চাঁদ এভাবে রক্তবর্ণ হয়। সূর্য অস্ত যাওয়ার সময় বহু বায়ুমণ্ডলের মধ্য দিয়ে তাকে যেতে হয় আমাদের চোখে তা ধরা পড়ার আগে পর্যন্ত। চাঁদে পৌঁছানো একমাত্র সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে যায়, সেই কারণেই চন্দ্রগ্রহণের সময় দেখা যায় লাল চাঁদ বা ব্লাড মুন। নতুন ফ্ল্যাটে লাইট লাগানো, আসবাব কেনা নিয়ে উদ্বেগে! চিন্তা দূর করবে এই সহজ টিপস

 

উল্লেখ্য, ১৬ মের গ্রহণ বিশ্বের একাধিক বড় শহর দেখতে চলেছে। এই শহরগুলির মধ্যে রয়েছে লন্ডন, লন্ডন, প্যারিস, হাভানা, জোহানেসবার্গ, লাগোস, মাদ্রিদ, স্যান্টিয়েগো, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, রিও দে জেনেইরো, শিকাগো। এছাড়াও হনুলুলু, বুদাপেস্ট, এথেন্স,আঙ্কারা, কায়রোতে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে।

বন্ধ করুন