বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের পরবর্তী রাষ্ট্রপতি মায়াবতী? BJP-র ‘অফার’ ঘিরে জোর জল্পনা, মুখ খুললেন BSP প্রধান
বিএসপি নেত্রী তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী (ছবি - এএনআই) (Naeem Ansari)

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি মায়াবতী? BJP-র ‘অফার’ ঘিরে জোর জল্পনা, মুখ খুললেন BSP প্রধান

  • দিল্লির রাজনৈতিক মহলে এখন শুধু দুটো প্রশ্ন, বিজেপি কাকে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী করবে? বিরোধীরা কাকে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী করবে?

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি কী হতে চলেছেন মায়াবতী? সম্প্রতি এমনই জল্পনা ছড়িয়েছে ভারতের রাজনৈতিক মহলে। তবে এই ‘সম্ভাবনাকে’ রটনা বলে উড়িয়ে দিলেন মায়াবতী খোদ। বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী রবিবার বলেন যে তিনি কোনও দলের তরফেই রাষ্ট্রপতি পদের প্রস্তাব গ্রহণ করবেন না। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এর প্রেক্ষিতে ভারতীয় জনতা পার্টি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের বিরুদ্ধে মিথ্যা প্রচারের অভিযোগ তুলে বলেন, গেরুয়া শিবির উত্তরপ্রদেশ নির্বাচনের প্রচারে মিথ্যা বলেছিল যে তারা উত্তরপ্রদেশে জয়ী হলে আমাকে রাষ্ট্রপতি করা হবে।

মায়াবতী এর প্রেক্ষিতে সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘এমন একটি পদ কীভাবে গ্রহণ করব যখন আমি জানি যে এটা করলে আমাদের দল শেষ হয়ে যাবে। তাই আমি বিএসপির প্রতিটি পদাধিকারীর কাছে স্পষ্ট করে বলতে চাই যে আমাদের দল ও আন্দোলনের স্বার্থে আমি বিজেপি বা অন্য দলগুলির থেকে রাষ্ট্রপতি পদের জন্য কোনও প্রস্তাব গ্রহণ করব না এবং ভবিষ্যতে তাদের বিভ্রান্ত করা উচিত নয়।’

মায়াবতী আরও বলেন, ‘এই নির্বাচনে, একটি সুচিন্তিত কৌশল এবং ষড়যন্ত্রের মাধ্যমে বিজেপি এবং আরএসএস আমাদের জনগণের মধ্যে মিথ্যা প্রচার করে যে উত্তরপ্রদেশে বিএসপি সরকার না গঠিত হলে আমরা আপনার 'বেহেনজি'কে রাষ্ট্রপতি করব। রাজ্যের তাই বিজেপিকে ক্ষমতায় আনা উচিত।’

উল্লেখ্য, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ ২৪ জুলাই শেষ হবে এবং তার আগে রাষ্ট্রপতি নির্বাচন শেষ হতে হবে। পাঁচ রাজ্যের ভোট মিটে যাওয়ার পর তাই এখন সব রাজনৈতিক দলেরই নজর সেদিকে। তৃণমূল সু্প্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় নিজে দিল্লি যাচ্ছেন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিরোধী ঐক্য গড়তে। দিল্লির রাজনৈতিক মহলে এখন শুধু দুটো প্রশ্ন, বিজেপি কাকে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী করবে? বিরোধীরা কাকে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী করবে?

বন্ধ করুন