বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Class 12th Results 2021: রেজাল্ট নিয়ে বড়সড় আপডেট দিল বোর্ড
দ্বাদশ শ্রেণির নম্বর জমা দেওয়ার সময়সীমা বাড়াল সিবিএসই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দ্বাদশ শ্রেণির নম্বর জমা দেওয়ার সময়সীমা বাড়াল সিবিএসই। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CBSE Class 12th Results 2021: রেজাল্ট নিয়ে বড়সড় আপডেট দিল বোর্ড

  • তবে সেই সিদ্ধান্তের কারণে রেজাল্ট প্রকাশে দেরি হবে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

দ্বাদশ শ্রেণির নম্বর জমা দেওয়ার সময়সীমা বাড়াল সিবিএসই। আগামী ২৫ জুলাই বিকেল পাঁচটার মধ্যে সেই প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে সেই সিদ্ধান্তের কারণে রেজাল্ট প্রকাশে দেরি হবে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বুধবার সব স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশে পাঠানো সেই নির্দেশিকায় জানানো হয়েছে, দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের চূড়ান্ত পরিসংখ্যান জমা দেওয়ার সময় যত এগিয়ে আসছে, তত শিক্ষকদের উপর চাপ বাড়ছে। তার জেরে ভুলভ্রান্তিও হচ্ছে। তা সংশোধনের জন্য স্কুলগুলি আবার আবেদন করছে। সেই পরিস্থিতিতে চূড়ান্ত তথ্য জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ২৫ জুলাই বিকেল পাঁচটা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় বোর্ড। সেইসঙ্গে সিবিএসইয়ের তরফে জানানো হয়েছে, শেষের দিকে তাড়াহুড়ো যাতে না করতে হয়, সেজন্য আগেভাগেই তথ্য জমা দেওয়া ভালো। কোনও স্কুলের যদি সেই কাজ বাকি থাকে, তাহলে সেই স্কুলগুলির পড়ুয়াদের রেজাল্ট পৃথকভাবে ঘোষণা করা হবে।

এমনিতে এবার করোনাভাইরাস পরিস্থিতিতে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দিয়েছে সিবিএসই। বিকল্প মূল্যায়ন প্রক্রিয়ায় মাধ্যমে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে। দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ফল নিয়ে রেজাল্ট তৈরি করা হচ্ছে। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, ৩০ শতাংশ নম্বর ধরা হবে দশম শ্রেণির। একাদশ শ্রেণির ৩০ শতাংশ নম্বর ধরা হবে। আর বাকি ৪০ শতাংশ নম্বর ধরা হবে দ্বাদশ শ্রেণির।

কোথায সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল জানবেন (CBSE result 2021)?

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-তে ফল প্রকাশিত হবে। এছাড়াও cbseresults.nic.in এবং results.gov.in থেকে ফল দেখতে পাবেন পড়ুয়ারা।

কীভাবে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল দেখবেন (CBSE result 2021)?

আনুষ্ঠানিক ঘোষণার পর পর নির্দিষ্ট ওয়েবসাইট থেকে বোর্ডের রোল নম্বর, প্রার্থীদের নাম, জন্মতারিখ দিয়ে ফল দেখতে পাবেন।

বন্ধ করুন