বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Syllabus Changed: আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে, বাদ পড়ল গুজরাট দাঙ্গা থেকে ঠান্ডা লড়াই
আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

CBSE Syllabus Changed: আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে, বাদ পড়ল গুজরাট দাঙ্গা থেকে ঠান্ডা লড়াই

  • CBSE Syllabus Change: একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাসের সূচি থেকে সিবিএসই বাদ দিয়েছে মোঘল দরবার থেকে ঠান্ডা লড়াই, অ্যাফ্রো-এশিয়ান ইসলামিক সাম্রাজ্যসহ আরও অনেক কিছু। এই বিষয়গুলি বাদ দেওয়ার কারণ হিসেবে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে বলা হয়েছে, এই বিষয়গুলি অপ্রাসঙ্গিক।

২০০২ সালের গুজরাট দাঙ্গা, মুঘল কোর্ট, ঠান্ডা লড়াই, জরুরি অবস্থার মতো বিষয়গুলি বাদ পড়ল এনসিআরটির দ্বাদশের পাঠ্যসূচি থেকে। এই বিষয়গুলিকে 'অপ্রাসঙ্গিক' আখ্যা দেওয়া হয়েছে। এর আগে এপ্রিল মাসেই এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছিল। সিবিএসই-র সেই বিজ্ঞপ্তি জারির পর থেকেই বিতর্ক দানা বেঁধেছিল। একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাসের সূচি থেকে সিবিএসই বাদ দিয়েছে মোঘল দরবার থেকে ঠান্ডা লড়াই, অ্যাফ্রো-এশিয়ান ইসলামিক সাম্রাজ্যসহ আরও অনেক কিছু।

পাকিস্তানি কবি ফৈজ আহমেদ ফৈজের কবিতাও বাদ পড়েছে। সিবিএসই-র পাঠ্যক্রম থেকে। সিবিএসইর জারি করা নির্দেশিকায় উল্লেখ করা হয় যে, জোট নিরপেক্ষ আন্দোলন, ঠান্ডা লড়াই, মোঘল দরবারের ইতিহাসের মতো বিষয় ফাইনাল পরীক্ষায় আসবে না। এছাড়া কৃষির ওপর বিশ্বায়নের প্রভাব থেকে শুরু করে আফ্রিকায় মুসলিম সাম্রাজ্যের প্রসারের মতো বিষয়গুলিও বাদ দেওয়া হয়। পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে গণতন্ত্র ও বৈচিত্র্য এবং দশম শ্রেণির সাহিত্যে ফৈজ আহমেদ ফৈজের দুটি কবিতার অনুবাদ বা দেওয়া হয়েছে।

এই বিষয়গুলি বাদ দেওয়ার কারণ হিসেবে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে বলা হয়েছে, এই বিষয়গুলির কিছু অপ্রাসঙ্গিক আবার কিছু বিষয় অন্যান্য শ্রেণিতে পড়ানো হয়ে গিয়েছে ইতিমধ্য়েই। উল্লেখ্য, সিবিএসই স্কুলগুলি বাদেও দেশের বেশ কিছু রাজ্য বোর্ডও এনসিইআরটির বই পড়ায়।

বন্ধ করুন