বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Syllabus Changed: আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে, বাদ পড়ল গুজরাট দাঙ্গা থেকে ঠান্ডা লড়াই

CBSE Syllabus Changed: আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে, বাদ পড়ল গুজরাট দাঙ্গা থেকে ঠান্ডা লড়াই

আমূল পরিবর্তন CBSE-র পাঠ্যক্রমে (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

CBSE Syllabus Change: একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাসের সূচি থেকে সিবিএসই বাদ দিয়েছে মোঘল দরবার থেকে ঠান্ডা লড়াই, অ্যাফ্রো-এশিয়ান ইসলামিক সাম্রাজ্যসহ আরও অনেক কিছু। এই বিষয়গুলি বাদ দেওয়ার কারণ হিসেবে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে বলা হয়েছে, এই বিষয়গুলি অপ্রাসঙ্গিক।

২০০২ সালের গুজরাট দাঙ্গা, মুঘল কোর্ট, ঠান্ডা লড়াই, জরুরি অবস্থার মতো বিষয়গুলি বাদ পড়ল এনসিআরটির দ্বাদশের পাঠ্যসূচি থেকে। এই বিষয়গুলিকে 'অপ্রাসঙ্গিক' আখ্যা দেওয়া হয়েছে। এর আগে এপ্রিল মাসেই এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছিল। সিবিএসই-র সেই বিজ্ঞপ্তি জারির পর থেকেই বিতর্ক দানা বেঁধেছিল। একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাসের সূচি থেকে সিবিএসই বাদ দিয়েছে মোঘল দরবার থেকে ঠান্ডা লড়াই, অ্যাফ্রো-এশিয়ান ইসলামিক সাম্রাজ্যসহ আরও অনেক কিছু।

পাকিস্তানি কবি ফৈজ আহমেদ ফৈজের কবিতাও বাদ পড়েছে। সিবিএসই-র পাঠ্যক্রম থেকে। সিবিএসইর জারি করা নির্দেশিকায় উল্লেখ করা হয় যে, জোট নিরপেক্ষ আন্দোলন, ঠান্ডা লড়াই, মোঘল দরবারের ইতিহাসের মতো বিষয় ফাইনাল পরীক্ষায় আসবে না। এছাড়া কৃষির ওপর বিশ্বায়নের প্রভাব থেকে শুরু করে আফ্রিকায় মুসলিম সাম্রাজ্যের প্রসারের মতো বিষয়গুলিও বাদ দেওয়া হয়। পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে গণতন্ত্র ও বৈচিত্র্য এবং দশম শ্রেণির সাহিত্যে ফৈজ আহমেদ ফৈজের দুটি কবিতার অনুবাদ বা দেওয়া হয়েছে।

এই বিষয়গুলি বাদ দেওয়ার কারণ হিসেবে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তরফে বলা হয়েছে, এই বিষয়গুলির কিছু অপ্রাসঙ্গিক আবার কিছু বিষয় অন্যান্য শ্রেণিতে পড়ানো হয়ে গিয়েছে ইতিমধ্য়েই। উল্লেখ্য, সিবিএসই স্কুলগুলি বাদেও দেশের বেশ কিছু রাজ্য বোর্ডও এনসিইআরটির বই পড়ায়।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.