বাংলা নিউজ > ঘরে বাইরে > থাবা বসিয়েছে কোভিড, জনগণনার কাজে দেরি হতে পারে
কোভিড পরিস্থিতিতে জনগণনার কাজে দেরি হতে পারে। প্রতীকী ছবি সৌজন্য ফেসবুক Census 2011)
কোভিড পরিস্থিতিতে জনগণনার কাজে দেরি হতে পারে। প্রতীকী ছবি সৌজন্য ফেসবুক Census 2011)

থাবা বসিয়েছে কোভিড, জনগণনার কাজে দেরি হতে পারে

  • এবার আর্থ সামাজিক পরিস্থিতি, এসসিএসটি, ধর্ম, ভাষা, বিবাহ, পেশা, প্রতিবন্ধকতা সহ নানা বিষয় সম্পর্কে তথ্য সংগ্রহ করা হবে।

ফের দেশজুড়ে কোভিডের বাড়বাড়ন্ত। এবার এই অতিমারির জেরে ২০২১ এর জনগণনা সহ এই ধরণের কর্মসূচি পিছিয়ে দেওয়া হচ্ছে বলে গত মাসেই জানানো হয়েছিল। এবার রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া ও সেনসাস কমিশনার বিবেক যোশী সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন। এদিকে জনগণনার সঙ্গে জেলা, শহর, গ্রামের সীমাও অনেক সময় বদলে যেতে পারে। সেকারণে আগামী ৩০শে জুন পর্যন্ত এই সীমা আগের মতোই যাতে থাকে সেব্যাপারে বলা হয়েছে। 

এদিকে এই সম্প্রসারণ ২০২০ সালের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে আগেই ২০২১এর ২১শে ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল। এদিকে ২০২০ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ন্য়াশানাল পপুলেশন রেজিস্টার তৈরির ব্যাপারে ৪৫দিনের একটা সমীক্ষা প্রাথমিকভাবে হয়েছিল। এরপর গত বছর ৯ই ফেব্রুয়ারির মধ্যে জনগণনার পরবর্তী ধাপও শুরু হয়েছিল। তবে জণগননা স্থগিত রাখার ব্যাপারে সেনসাস কমিশনারের অফিস থেকে আগে কিছু বলা হয়নি। তবে কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই গত ৭ই ডিসেম্বর সংসদে জানিয়েছিলেন কোভিড অতিমারির জেরে জনগণনা ও জনগণনা সম্পর্কিত বিষয়গুলিকে স্থগিত রাখা হয়েছে। তবে এবার আর্থ সামাজিক পরিস্থিতি, এসসিএসটি, ধর্ম, ভাষা, বিবাহ, পেশা, প্রতিবন্ধকতা সহ নানা বিষয় সম্পর্কে তথ্য সংগ্রহ করা হবে। এজন্য একটি মোবাইল অ্যাপও তৈরি হয়েছে। 

 

বন্ধ করুন