বাংলা নিউজ > ঘরে বাইরে > দফতরে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক নিষিদ্ধ করল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

দফতরে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক নিষিদ্ধ করল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

  • কেন্দ্রের নির্দেশিকা অনুসারে, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কেন্দ্রীয় বা কোনও প্রাদেশিক কার্যালয়ে আর পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিকের সরঞ্জাম ব্যবহার করা যাবে না।

দেশজুড়ে দফতরের কর্মচারীদের ওপর পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু দফতরের অন্তর্গন্ত এই বিভাগের সমস্ত দফতরে এই নিয়ম কঠোর ভাবে পালনের নির্দেশ দিয়েছে কেন্দ্র। আগেই ২০২২ সাল থেকে দেশে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন সমস্ত রকম প্লাস্টিকের সরঞ্জামে নিষেধাজ্ঞা জারির কথা জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের নির্দেশিকা অনুসারে, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কেন্দ্রীয় বা কোনও প্রাদেশিক কার্যালয়ে আর পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিকের সরঞ্জাম ব্যবহার করা যাবে না। কর্মীদের ব্যক্তিজীবনেও এই প্লাস্টিক ব্যবহার থেকে বিরত থাকতে অনুরোধ করেছে সরকার। সঙ্গে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক ব্যবহারে সাধারণ মানুষকে নিরুৎসাহিত করতে প্রচার চালাতে বলেছেন দফতরের কর্তারা।

বলে রাখি, ২০২২ সালের জুলাই থেকে দেশজুড়ে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে। এর ফলে বদলে যাবে বহু পণ্যের মোড়ক। ৫০ মাইক্রনের কম পুরু পলিথিন ব্যাগ তো বটেই সঙ্গে নিষিদ্ধ হতে পারে বেলুন-সহ নানা নিত্যপ্রয়োজনীয় পণ্যে প্লাস্টিকের ব্যবহার। কেন্দ্রের তরফে এই পণ্যের দীর্ঘ তালিকা তৈরি করা হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে বিকল্প পন্থা। যে সব শিল্পে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিকের ব্যবহার আবশ্যিক, তাদের ছাড় দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন শিল্পক্ষেত্রের কর্তাদের সঙ্গে আলোচনা করে তাদের বিকল্প পরিকাঠামো তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র।

 

বন্ধ করুন