বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হবে সেন্ট্রাল ভিস্তায়, প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হবে সেন্ট্রাল ভিস্তায়, প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতির বাসভবন সহ বিশাল কর্মকান্ড সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে। ফাইল ছবি। (HT_PRINT)

সেন্ট্রাল ভিস্তার যে জায়গায় এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে তার কাজ প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে বলে আবাসন এবং নগর উন্নয়ন মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

প্রজাতন্ত্র দিবস আর মাত্র তিন সপ্তাহ বাকি। তার আগেই তোড়জোড় শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেন্ট্রাল ভিস্তাতেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে বলে জানা যাচ্ছে। সেন্ট্রাল ভিস্তার যে জায়গায় এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে তার কাজ প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে বলে আবাসন এবং নগর উন্নয়ন মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

মন্ত্রক সূত্রের খবর, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের লক্ষ্যে ইতিমধ্যেই সেখানে রাজপথ, খাল, লন,পার্কিং লট তৈরীর কাজ সম্পন্ন হয়েছে। বাকি কাজগুলি কুচকাওয়াজের পর সম্পন্ন করা হবে। যার মধ্যে রয়েছে রাজপথ বরাবর চারটি আন্ডারপাস এবং আটটি ব্লক তৈরির কাজ।

সেন্ট্রাল ভিস্তা পুননির্মাণের জন্য ১৩৫০০ কোটির মধ্যে ইতিমধ্যে ৬০৮ কোটি টাকা খরচ করে গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পন্ন হয়েছে। যদিও গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া এই প্রকল্পের কাজ গত বছরের ডিসেম্বরেই শেষ হওয়ার কথা ছিল। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের পরে সমালোচনার ঝড় ওঠে। সুপ্রিম কোর্টেও এ নিয়ে মামলা চলছে।

সেন্ট্রাল ভিস্তা উন্নয়ন প্রকল্পের দায়িত্বে থাকা পরামর্শ দাতা সংস্থা এইচসিপি'র এক আধিকারিক জানিয়েছেন, 'শুধুমাত্র প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য প্রয়োজনীয় জায়গাগুলির কাজ সম্পন্ন হয়েছে। কুচকাওয়াজের সময় সেগুলি জন সাধারণের জন্য খুলে দেওয়া হবে। বাকি কাজগুলি ফেব্রুয়ারির মধ্যে সম্পন্ন করা হবে।'

এইচসিপি মুখপাত্র জানিয়েছেন, রাজপথ এবং লন গ্রানাইট পাথর দিয়ে তৈরি করা হয়েছে। পাশাপশি সংলগ্ন রাস্তাগুলোও সংস্কার করা হয়েছে। এছাড়াও, রাজপথ বরাবর থাকা ঐতিহ্যবাহি আলোর খুঁটিগুলো সংস্কার করা হয়েছে। সেইসঙ্গে নতুন করে আলোর ব্যবস্থা করা হয়েছে লন ও খালের কাছে।' তিনি জানিয়েছেন, 'খালের দু পাশে থাকা লনে ভিআইপিরা যাতে যাতায়াত করতে পারেন তার জন্য ১৬ টি সেতুর ব্যবস্থা করা হয়েছে। '

এছাড়াও পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেম, প্যারেড কন্ট্রোল সিস্টেম এবং দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিও এবং এমটিএনএল-এর জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা থাকছে।

অন্যদিকে, প্রতিবারের মত এবারও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আয়োজন করছে প্রতিরক্ষামন্ত্রক এবং কেন্দ্রীয় পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট। আগামীকাল থেকে কুচকাওয়াজের মহড়া শুরু হবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। এর জন্য প্রস্তুত থাকছে দিল্লি ট্রাফিক পুলিশ। দিল্লি ট্র্যাফিক পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ' কুচকাওয়াজের মহড়ার জন্য ১৭,১৮,২০ এবং ২১ তারিখে জন্য প্রয়োজনীয় ট্র্যাফিক ব্যবস্থা করা হবে।'

অন্যদিকে, কোভিড পরিস্থিতি থাকার কারণে কুচকাওয়াজের সময় কতগুলি দর্শক থাকবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি মন্ত্রক। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে সেখানে দর্শকের ব্যবস্থা করা হবে বলে মন্তব্য করে খবর।

ঘরে বাইরে খবর

Latest News

অযোধ্যায় লাইনচ্যুত মালগাড়ির ৪ বগি, আটকে পড়ল বহু ট্রেন, চরম দুর্ভোগে যাত্রীরা শ্মশানের পাঁচিল ভেঙে পড়ল হুড়মুড়িয়ে, চাপা পড়ে মৃত্যু হল শিশুসহ ৪ জনের, আহত ২ গজলক্ষ্মী রাজযোগ তৈরি হতে চলেছে, ৩ রাশির উন্নতির দরজা খুলবে, হবে আর্থিক লাভ বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' এসি চালাতে হবে না, এই কাজগুলি করলেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমে যাবে রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা? 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস পরনে স্পোর্টস ব্রা, কার প্রতি ভালোবাসার টানে জিমে ঘাম ঝরাচ্ছেন মিমি?

Latest IPL News

বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.