বাংলা নিউজ > ঘরে বাইরে > বায়োমেট্রিক হাজিরা বন্ধের পর কর্মীদের উপস্থিতি নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের
পিটিআই-এর ছবি। (PTI)

বায়োমেট্রিক হাজিরা বন্ধের পর কর্মীদের উপস্থিতি নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের

  • কোভিডের বাড়বাড়ন্তের জেরে সরকারি কর্মী, আধিকারিকদের বায়োমেট্রিক হাজিরার বিষয়টিকে স্থগিত রাখা হয়েছে।

ফের একটি করোনা ঢেউতে ডোবার শঙ্কায় ভুগছে দেশ। আর এই আবহে ফের আংশিক লকডাউনের পথে হাঁটতে পারে অনেক রাজ্যই। ইতিমধ্যেই সংক্রমণ রুখতে কর্মীদের বায়োমেট্রিক হাজিরার প্রক্রিয়া বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। আর এবার আন্ডার-সেক্রেটারি বা তা নিচু পদে থাকা সরকারি কর্মীদের উপস্থিতির হার ৫০ শতাংশ করার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

অফিসে যাতে জনসমাগম কম হয় তার জন্যই কর্মীদের উপস্থিতির হার ৫০ শতাংশ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। পাশাপাশি বিশেষ ভাবে সক্ষম এবং গর্ভবতী মহিলাদের অফিসে আসতে বারণ করা হয়েছে। পাশাপাশি কর্মীদের এটাও জানাতে বলা হয়েছে যে তাঁদের মধ্যে কেউ কন্টেইনমেন্ট জোনে বসবাস করেন কিনা। সেই ক্ষেত্রে সেই কর্মীকেও অফিসে আসতে বারণ করা হবে।

এর আগে গতকালই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং টুইট করে জানান, কোভিডের বাড়বাড়ন্তের জেরে সরকারি কর্মী, আধিকারিকদের বায়োমেট্রিক হাজিরার বিষয়টিকে স্থগিত রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই ব্যবস্থা কার্যকরী থাকবে। এদিকে অতিমারি পরিস্থিতিতে অনেকদিন ধরেই হাজিরার ক্ষেত্রে বায়োমেট্রিক ব্যবস্থা বন্ধ করা ছিল। গত ৮ নভেম্বর থেকে এই বায়োমেট্রিক ব্যবস্থা ফের ফিরিয়ে আনা হয়। তবে ফএর একবার করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় পর ফের একবার বন্ধ করা হল বায়োমেট্রিক হাজিরার প্রক্রিয়া।

বন্ধ করুন