বাংলা নিউজ > ঘরে বাইরে > আমদানি শুল্কে কাটছাঁট কেন্দ্রের, খুচরো বাজারে কমবে ভোজ্য তেলের দাম
পুজোর মুখে কিছুটা স্বস্তির খবর দিল কেন্দ্র। পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের আমদানি শুল্ক কমানোর পথে হাঁটল নরেন্দ্র মোদী সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
পুজোর মুখে কিছুটা স্বস্তির খবর দিল কেন্দ্র। পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের আমদানি শুল্ক কমানোর পথে হাঁটল নরেন্দ্র মোদী সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

আমদানি শুল্কে কাটছাঁট কেন্দ্রের, খুচরো বাজারে কমবে ভোজ্য তেলের দাম

  • পুজোর মুখে কিছুটা স্বস্তির খবর দিল কেন্দ্র।

পুজোর মুখে কিছুটা স্বস্তির খবর দিল কেন্দ্র। পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের আমদানি শুল্ক কমানোর পথে হাঁটল নরেন্দ্র মোদী সরকার। তার ফলে খুচরো বাজারে ভোজ্য তেলের দাম কমবে বলে আশাপ্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

শনিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। যা আগে ছিল ১০ শতাংশ। একইভাবে অপরিশোধিত সয়া তেল এবং সাদা তেলের আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। অন্যদিকে, রিফাইনড পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের শুল্ক ৩২.৭৫ শতাংশ হবে। যে নয়া হার আজ (শনিবার) থেকেই কার্যকর হচ্ছে। 

সোলভেন্ট এক্ট্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (এসইএ) এগজিকিউটিভ ডিরেক্টর বি ভি মেহতা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, কেন্দ্রের নয়া ঘোষণার ফলে কার্যক্ষেত্রে অপরিশোধিত পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের উপর শুল্কের পরিমাণ কমে হচ্ছে ২৪.৭৫ শতাংশ। মেহতার বক্তব্য, আমদানি শুল্কে কাটছাঁটের ফলে খুচরো বাজারে লিটারপিছু ভোজ্য তেলের দাম চার থেকে পাঁচ টাকা কমতে পারে। তবে অতীতে দেখা গিয়েছে যে ভারত আমদানি শুল্ক কমিয়ে দেওয়ার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যায়। তাই আদতে ক্রেতাদের লিটারপিছু ভোজ্য তেল কিনতে দুই থেকে তিন টাকা কম খরচ হবে। তবে বাজারের দর আরও কমানোর জন্য সরষের তেলের আমদানি শুল্ক কমানোর প্রয়োজন ছিল বলে জানিয়েছেন মেহতা।

উল্লেখ্য, বছরখানেক ধরে ভারতে হুড়মুড়িয়ে বেড়েছে ভোজ্য তেলের দাম। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, আগের বছরের তুলনায় ভোজ্য তেলের দাম বেড়েছে ৬০ শতাংশ। বছরখানেক আগে যেখানে এক লিটার সরষের তেল গড় দাম ছিল ১২০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৭০ টাকা। কোথাও কোথাও সরষের তেলও ডবল সেঞ্চুরি দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। এবার আমদানি শুল্ক কাটছাঁট হওয়ায় কিছুটা ভার লাঘব হবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

বন্ধ করুন