বাংলা নিউজ > ঘরে বাইরে > Electric Vehicles in india: ভারতের রাস্তায় এখন কতগুলি ইলেকট্রিক গাড়ি চলাচল করে জানেন?
 টোটোর সংখ্যা বাড়ছে দেশে।

Electric Vehicles in india: ভারতের রাস্তায় এখন কতগুলি ইলেকট্রিক গাড়ি চলাচল করে জানেন?

  • রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী কৃষ্ণাণ পাল গুরজর জানিয়েছেন ভারতে সর্বাধিক ইলেকট্রিক চালিত গাড়ি হল তিন চাকার যানগুলি। অর্থাৎ স্থানীয় ভাষায় যাকে টোটো বলা হয় বাংলায়, সেই তিন চাকার গাড়ি টোটো ভারতে ইলেকট্রিক গাড়ির মধ্যে সংখ্যায় সবচেয়ে বেশি।

এই হিসাব ৩ অগাস্ট পর্যন্ত সময়ের। তার মধ্যে দেশে কতগুলি ইলেকট্রিক ভেহিক্যাল রাস্তায় ঘোরাফেরা করছে তার হিসাব সদ্য দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রকের তরফে দেওয়া তথ্যে জানা গিয়েছে ২০২২ সালের ৩ অগাস্ট পর্যন্ত সময়ে কতগুলি ইলেকট্রিক গাড়ি ভারতের রাস্তায় ঘোরাফেরা করছে তার হিসাব।

রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী কৃষ্ণাণ পাল গুরজর জানিয়েছেন ভারতে সর্বাধিক ইলেকট্রিক চালিত গাড়ি হল তিন চাকার যানগুলি। অর্থাৎ স্থানীয় ভাষায় যাকে টোটো বলা হয় বাংলায়, সেই তিন চাকার গাড়ি টোটো ভারতে ইলেকট্রিক গাড়ির মধ্যে সংখ্যায় সবচেয়ে বেশি। সারা দেশে টোটোর সংখ্যা ৭,৯৩,৩৭০ টি। মোট ইলেকট্রিক দ্বিচক্রযানের সংখ্যা ৫,৪৪,৬৪৩ টি। রয়েছে বহু ইলেকট্রিক চালিত চারচক্রযানের সংখ্যা। সেই সংখ্যা হল, ৫৪,২৫২টি। রোজ রাতে AC ২৪ ডিগ্রিতে রেখে ঠাণ্ডা ঘরে ঘুমোন? জানেন স্পেনে কী ঘটেছে!

দেখ যাচ্ছে দেশে হু হু করে বাড়ছে ইলেকট্রিক যানের সংখ্যা। টোটোর সংখ্যাও ক্রমেই ছাপিয়ে যাচ্ছে অন্যান্য গাড়িতে। কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যান বলছে, ২০২০ -২১ সালের তুলনায় ২০২১-২২ সালে ইলেকট্রিক গাড়ির সংখ্যা অনেকটাই বেড়েছে। ২০২০ -২১ আর্থিক বছরের তুলনায় ২০২১-২২ সালে ইলেকট্রিক গাড়ির সংখ্যা ১,৩৪,৪৬০ টি হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, যাতে দেশে ইলেকট্রিক গাড়ির বিক্রি বাড়তে পারে। আর দেশে সেই উদ্যোগ কার্যকর হয়েছে বলেও দাবি কেন্দ্রের। ইতিমধ্যেই দেশে ১২ মে ইলেকট্রিক চালিত গাড়িতে ব্যবহৃত ব্যাটারির দাম যাতে কমানো যায়, তার চেষ্টায় অ্যাডভান্সড কেমিস্ট্রি সেলের স্কিম ঘোষণা করেছে কেন্দ্র। যার ফলে ইলেকট্রিক গাড়িগুলির ব্যাটারির দাম নিম্নগতিতে চলে এসেছে।

বন্ধ করুন