বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Shree Schools: 'পিএম শ্রী' স্কুল তৈরির উদ্যোগ কেন্দ্রের, মডেল স্কুল গড়ার লক্ষ্য নিয়ে কী বললেন ধর্মেন্দ্র প্রধান?
ধর্মেন্দ্র প্রধান এদিন মডেল স্কুল নিয়ে বক্তব্য রাখেন। (PTI) (HT_PRINT)

PM Shree Schools: 'পিএম শ্রী' স্কুল তৈরির উদ্যোগ কেন্দ্রের, মডেল স্কুল গড়ার লক্ষ্য নিয়ে কী বললেন ধর্মেন্দ্র প্রধান?

  • আপাতত এই মডেল স্কুল গড়া নিয়ে ভাবনা চিন্তার পথে রয়েছে কেন্দ্র। এই বিষয়ে শিক্ষাবিদদের সঙ্গে পরামর্শও করা হবে বলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলছেন, আগামী ২৫ বছর ভারতের শিক্ষা ও জ্ঞানের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ দিক। যা বিশ্ব উন্নয়নের ক্ষেত্রেও একটি গুরুত্বপূর্ণ ধাপ।

'পিএম শ্রী স্কুলগুলি হতে চলেছে জাতীয় শিক্ষানীতি ২০২০ এর ল্যাবোরেটারি। তারা ভবিষ্যতের ছাত্রছাত্রী গড়ে তোলার জন্য সক্ষম হবে।' একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। গুজরাতের গান্ধীনগরে এক সাংবাদিক সম্মেলনে ধর্মেন্দ্র প্রধান বলেন, কেন্দ্র এবার মডেল স্কুল গড়ার পথে এগিয়ে যাচ্ছে।

আপাতত এই মডেল স্কুল গড়া নিয়ে ভাবনা চিন্তার পথে রয়েছে কেন্দ্র। এই বিষয়ে শিক্ষাবিদদের সঙ্গে পরামর্শও করা হবে বলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলছেন, আগামী ২৫ বছর ভারতের শিক্ষা ও জ্ঞানের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ দিক। যা বিশ্ব উন্নয়নের ক্ষেত্রেও একটি গুরুত্বপূর্ণ ধাপ। তিনি বলেন, 'আমরা এমন একটি সভ্যতা যারা বসুধৈব কুটুম্বকম-এর বার্তায় বিশ্বাসী। আমাদের বুঝতে হবে যে শুধুমাত্র দেশের প্রতিই দায়িত্ব বা কর্তব্য নেই, বিশ্বের প্রতিও রয়েছে কিছু কর্তব্য।' ধর্মেন্দ্র প্রধান বলেন, মূলত ২১ শতকের একজন গ্লোবাল সিটিজেন তৈরি করাই এখন দেশের লক্ষ্যমাত্রা। এক্ষেত্রে প্রি স্কুল থেকে সেকেন্ডারি পর্যায়ে পড়াশোনার ক্ষেত্রে ৫+৩+৩+৪ এর স্তরে গুরুত্ব দেওয়া, অ্যাডাল্ট এজুকেশন সহ বিভিন্ন দিককে গুরুত্ব দেওয়ার বিষয়গুলিও তুলে ধরেন তিনি। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর আশা যে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষামন্ত্রীদের সঙ্গে বসে বিভিন্ন আলোচনা সম্পন্ন করে জাতীয় শিক্ষা নীতিকে নয়া রূপ দেওয়া যাবে। মোদীর সফরের মাঝে কানপুরে হিংসা ঘিরে উত্তেজনা! রাস্তায় শতাধিক প্রতিবাদী

এদিকে গুজরাতের এই সাংবাদিক সম্মেলনে অংশ নেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পাটেল। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৩৪ বছরের পুরনো শিক্ষাব্যবস্থাকে পাল্টে দিচ্ছেন। আর গোটা দেশকে দিয়েছেন নতুন শিক্ষানীতি যেখানে জ্ঞানকেই আমাদের সংস্কৃতির মূল সম্পদ হিসাবে তুলে ধরা হয়েছে।' এদিকে, এই 'পিএম শ্রী' মডেল স্কুল তৈরির বিষয়ে ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ও বিভিন্ন রাজ্যের শিক্ষাবিদদের থেকে মতামত চাওয়া হয়েছে। যা পাওয়ার পরই কেন্দ্র এমন স্কুলের নির্মাণের দিকে এগিয়ে যাবে বলে শোনা যচ্ছে।

বন্ধ করুন