বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখ সীমান্তে খোলস বদল চিনা সেনার, তিব্বত-জিনজিয়াংয়ে বাড়ছে গতিবিধি
ফাইল ছবি
ফাইল ছবি

লাদাখ সীমান্তে খোলস বদল চিনা সেনার, তিব্বত-জিনজিয়াংয়ে বাড়ছে গতিবিধি

  • প্রথমবার সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউনিটকে বায়ুসেনার সঙ্গে সংযুক্ত করল চিন।

প্রথমবার সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউনিটকে বায়ুসেনার সঙ্গে সংযুক্ত করল চিন। এর মাধ্যমে সীমান্তে চিনের পিপলস লিবারেশন আর্মি নতুন ছক কষল। নয়া এই ছকের মাধ্যমে তিব্বত-লাদাখ সীমান্তে নিজেদের অবস্থার আরও পোক্ত করল চিন। লাদাখ লাগোয়া ওয়েস্টার্ন থিয়েটারে নয়া এই সংযুক্তিকরণের মাধ্যমে নতুন প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করল চিন।

এই পদক্ষেপ এমন একটি সময়ে করা হল, যখন তিব্বত এবং জিনজিয়াং প্রদেশে চিনা সেনার গতিবিধি বৃদ্ধির খবর আসছে। এই আবহে বায়ুসেনার এই নয়া ব্যবস্থা সরাসরি ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অধীনে থাকবে। জানা গিয়েছে, পিএলএ-র এয়ার ফোর্স কমান্ডের অধীনে যুক্ত হয়েছে ১০টির বেশি সেনার এয়ার ইউনিট। চিনা সেনার আশা, এর ফলে ওয়েস্টার্ন কমান্ডের জন্য তথ্য আদান প্রদান আরও সহজ হবে।

উল্লেখ্য, কয়েকদিন আগেও একবার ওয়েস্টার্ন কমান্ডের গঠনতন্ত্রে বদল এনেছিল চিনা সেনা। গোয়েন্দা সূত্রে জানা যায়, তিব্বতীদের নিয়ে নতুন বাহিনী গড়ছে চিন। উল্লেখ্য, অতিরিক্ত উচ্চতা আর তীব্র ঠাণ্ডা সহ্য করতে পারে তিব্বতীরা। দিল্লির আশঙ্কা, হয়ত ফের প্যাংগংয়ে ভারতকে টেক্কা দেওয়ার লক্ষ্যেই এই ছক কষছে চিন। প্রসঙ্গত, এর আগে পিএলএ কখনও কোনও বিশেষ জাতিকে নিয়ে কোনও আলাদা বাহিনী তৈরি করেনি।

বন্ধ করুন