বাড়ি > ঘরে বাইরে > গালওয়ান উপত্যকা চিরকালই আমাদের ছিল- ভয়ানক সংঘর্ষের পর ভিত্তিহীন দাবি চিন সেনার

গালওয়ান উপত্যকায় সংঘর্ষে চিনের সেনা মারা গিয়েছে, ভারতীয় সেনার এই দাবি মেনে নিল বেজিং। একই সঙ্গে তাদের হাস্যকর দাবি, লাদাখের গালওয়ান উপত্যকা নাকি চিনের অংশ।

People’s Liberation Army (PLA)-এর পশ্চিম থিয়েটার কম্যান্ড ঝ্যাং শুইলি বলেন যে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছে ভারতীয় সেনার সঙ্গে। চিনের কম্যান্ডারের দাবি যে নিজেদের প্রতিশ্রুতি ভঙ্গ করে এলএসি অতিক্রম করে ভারতীয় সেনারা সোমবার রাতে। তাঁরা বেআইনি কাজে যুক্ত ছিল ও উস্কানিমূলক আক্রমণে রত ছিল বলে দাবি চিনের। এর ফলে মারাত্মক শারীরিক সংঘর্ষ হয়েছে, যাতে প্রাণহানি হয়েছে, স্বীকার করে নেন চিনের সেনাকর্তা। 

গালওয়ান উপত্যকার ওপর স্বার্বভৌমত্ব আমাদের, এই দাবি করে বসেন চিনের সেনার পশ্চিন থিয়েটার প্রধান। এরপর তিনি অভিযোগ করেন যে ভারতীয় সেনা কথার খেলাপ করেছে, সেনাপ্রধানদের মধ্যে সহমতি ছিল সেটা ভঙ্গ করেছে, চুক্তি দুই দেশের মধ্যে যা ছিল সেটাও মানেনি। 

ভারতীয় সেনার এখনই জওয়ানদের নিরস্ত করা উচিত কোনও রকম উস্কানি দেওয়ার থেকে ও আলোচনার টেবিলে ফিরে আসা উচিত বলে পিএলএ কম্যান্ডারের দাবি। 

এর আগে প্রতিরক্ষামন্ত্রক থেকে বলা হয়েছে যে সোমবার রাতে দুই পক্ষ সীমান্ত থেকে সেনা সরানোর সময় ঝামেলা লাগে। হাতাহাতিতে এক কম্যান্ডিং অফিসার সহ তিন ভারতীয় সেনা মারা যান। চিনের দিকেও মৃত্যু হয়েছে বলে জানায় ভারত। 

 

বন্ধ করুন