বাংলা নিউজ > ঘরে বাইরে > নজরে লোকসভা ভোট! কংগ্রেসের তিন প্যানেলের অন্যতম 'টাস্ক ফোর্স ২০২৪', কে কোন দায়িত্বে?
নয়া স্ট্র্যাটেজতে কংগ্রেস। (PTI) (HT_PRINT)

নজরে লোকসভা ভোট! কংগ্রেসের তিন প্যানেলের অন্যতম 'টাস্ক ফোর্স ২০২৪', কে কোন দায়িত্বে?

  • টাস্কফোর্স পৌঁছবে জনমানসের কাছে। উল্লেখ্য, উদয়পুরে সদ্য কংগ্রেসের চিন্তন শিবিরের পরই এই পরিকল্পনার কথা উঠে এসেছে কংগ্রেসের ক্যাম্প থেকে।

সদ্য শেষ হয়েছে কংগ্রেসের চিন্তন শিবির। পর পর কয়েকটি নির্বাচনে বিভিন্ন রাজ্যে কংগ্রেস ধরাশায়ী হওয়ার পর এই শিবির ঘিরে ছিল রাজনৈতিক নজর। এছাড়াও হাত শিবিরের হাত ছেড়ে একাধিক নেতা বিজেপিতে যোগ দিতেই কংগ্রেসের অন্দরের নেতৃত্বের সমীকরণ নিয়েও কৌতূহল রয়েছে অনেকের। সঙ্গে প্রশান্ত কিশোরকে ঘিরে পর্ব মিটতেই কংগ্রেসের ভবিষ্যৎ নিয়েও বহু আলোচনা রাজনৈতিক শিবিরগুলিতে।

এদিকে, ২০২৪ সালে লোকসভা ভোটের জন্য কোমর কষতে শুরু করে দিয়েছে কংগ্রেস। কংগ্রেস এবার লোকসভা ভোট বৈতরণী পার করতে তৈরি করছে তিনটি প্যানেল। এই প্যানেলের তালিকায় রয়েছে রাজনৈতিক আলোচনা সম্পর্কীয় প্যানেল, 'টাস্কফোর্স ২০২৪' সহ ও 'কন্যাকুমারী টু কশ্মীর জোড়ো' পরিকল্পনা ধর্মী প্যানেল। উল্লেখ্য়, রাজনৈতিক আলোচনা ধর্মী প্যানেলের সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন রাহুল গান্ধী। প্রিয়াঙ্কা গান্ধী কে সচিব হিসাবে দায়িত্বে দেওয়া হয়েছে টাস্কফোর্স ২০২৪-এর, আর তৃতীয় প্যানেলের দায়িত্বে সচিন পাইলট থেকে শশী থারুরসহ ৯ জন। উল্লেখ্য, 'কন্যাকুমারী টু কশ্মীর জোড়ো' সফর শুরু হতে চলেছে ২ অক্টোবর থেকে। গান্ধী জয়ন্তীর দিন থেকে সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন পার্টি এই যাত্রা শুরু করবে। যার পরিকল্পনায় রয়েছে বিশেষ প্যানেল। প্যানেলে রয়েছেন দলের ৯ হেভিওয়েট। এঁরা হলেন শশী থারুর, সচিন পাইলট, রভনীত সিং বিট্টু, দিগ্বিজয় সিংরা। তিনটি প্যানেলের দেখভালের দায়িত্বে থাকবেন সোনিয়া গান্ধী। ব্রাদার্স ডে-তে ভাইকে শুভেচ্ছা জানাতে ভুলেছেন! পাঠিয়ে দিন এই মেসেজগুলি

উল্লেখ্য, কংগ্রেস তার ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে আপাতত তরুণ নেতাদের ওপর ভরসা রাখছে। আর সেকারণেই সচিন পাইলট, রবণীত বিট্টুদের মতো নেতাদের সর্বভারতীয় ক্ষেত্রে এগিয়ে আনা হচ্ছে। উল্লেখ্য, যদিও রাজনৈতিক আলোচনা ধর্মী প্যানেলে বেশিরভাগ সদস্যই বর্ষীয়ান ,তেমনই টাস্কফোর্স ২০২৪ এর ক্ষেত্রেও বর্ষীয়ানদের দেখা যাচ্ছে। পি চিদাম্বরম, মুকুল ওয়াাসনিকের মতো তাবড় নেতারা রয়েছেন টাস্কফোর্স ২০২৪ এ। এদিকে রাজনৈতিক ঘটনা ও আলোচনাধর্মী প্যানেল প্রতিদিনের ঘটনা রিপোর্ট করবে সোনিয়া গান্ধীর কাছে। টাস্কফোর্স পৌঁছবে জনমানসের কাছে। উল্লেখ্য, উদয়পুরে সদ্য কংগ্রেসের চিন্তন শিবিরের পরই এই পরিকল্পনার কথা উঠে এসেছে কংগ্রেসের ক্যাম্প থেকে। আপাতত এই হেভিওয়েট তিন প্যানেল স্ট্র্যাটেজি কংগ্রেসকে ২০২৪ এর পথে কতটা মাইলেজ দেয় তার অ্যাসিড টেস্ট সম্ভবত ২০২২ এর শেষে গুজরাত নির্বাচন ও ২০২৩ সালের তেলাঙ্গানা, রাজস্থানের মতো রাজ্যে নির্বাচনের ক্ষেত্রেই প্রমাণিত হতে থাকবে।

বন্ধ করুন