বাংলা নিউজ > ঘরে বাইরে > Corbevax Vaccine Price: সরকারি হাসপাতালে Corbevax টিকা মিলবে ১৪৫ টাকায়, বেসরকারিতে দাম প্রায় ৭ গুণ!

Corbevax Vaccine Price: সরকারি হাসপাতালে Corbevax টিকা মিলবে ১৪৫ টাকায়, বেসরকারিতে দাম প্রায় ৭ গুণ!

সরকারি হাসপাতালে Corbevax টিকা মিলবে ১৪৫ টাকায়, বেসরকারিতে দাম প্রায় ৭ গুণ (Bloomberg)

হয়দারবাদের বায়োলজিকাল ই, টেক্সাসের চিলড্রেন'স হসপিটাল সেন্টার এবং বেইলর কলেজ অফ মেডিসিন-এর সম্মিলিত প্রয়াসে তৈরি হয়েছে এই টিকা।

বুধবার থেকে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়েছে। হায়দরাবাদের বায়োলজিকাল ই সংস্থার প্রস্তুত করা কর্বেভ্যাক্স টিকা দেওয়া হবে ছোটদের। হয়দারবাদের বায়োলজিকাল ই, টেক্সাসের চিলড্রেন'স হসপিটাল সেন্টার এবং বেইলর কলেজ অফ মেডিসিন-এর সম্মিলিত প্রয়াসে তৈরি হয়েছে এই টিকা। এটি ভারতে তৈরি প্রথম প্রোটিন সাব-ইউনিট টিকা। তবে এই টিকা সরকারি হাসপাতালে বিনামূল্যে দেওয়া হচ্ছে না। এখনও পর্যন্ত ভারতে সব টিকা বিনামূল্যে দেওয়া হয়েছে সরকারি স্তরে। তবে এদিন সরকারি হাসপাতালে কর্বেভ্যাক্স নিতে গেলে কত খরচ করতে হবে, সেই দাম প্রকাশ করা হয়।

জানা গিয়েছে সরকারি হাসপাতালে কর্বেভ্যাক্স টিকা নিতে গেলে এর একটি ডোজের দাম পড়বে ১৪৫ টাকা। অপরদিকে বেসরকারি হাসপাতালে এই টিকার এক ডোজের দাম প্রায় সাতগুন। জানা গিয়েছে বেসরকারি হাসপাতালে কর্বেভ্যাক্সের একটি ডোজের দাম পড়বে ৯৯০ টাকা।

এর আগে ১৪ ফেব্রুয়ারি ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের বিশেষজ্ঞ কমিটি (সাবজেক্ট ম্যাটার কমিটি) ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য বায়োলজিকাল-ই-এর কোভিড ভ্যাকসিনের জরুরী ব্যবহারের অনুমোদনের সুপারিশ করে। মোট ৩০ কোটি টিকার ডোজ অর্ডার করেছে কেন্দ্র। এর আগে গতবছরই সরকার হায়দরাবাদের সংস্থাকে টিকা কেনার জন্য ১৫০০ কোটি টাকা অ্যাডভান্স করেছিল। এর আগে সোমবার টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া এই টিকাকরণ নিয়ে লিখেছিলেন, 'বাচ্চারা সুরক্ষিত তো, দেশ সুরক্ষিত থাকবে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আগামী ১৬ মার্চ থেকে দেশে ১২-১৪ বছরের বাচ্চাদের করোনাভাইরাস টিকাকরণ কর্মসূচি শুরু হবে।'

এদিকে টিকা প্রস্তুতকারকদের দাবি, এটি গোড়ার কোভিডের বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর, ডেল্টার বিরুদ্ধে ৮০ শতাংশ কার্যকর। ওমিক্রনের বিরুদ্ধেও ভালোভাবেই কাজ করে এটি।

ঘরে বাইরে খবর

Latest News

'তাঁকে গুজরাট থেকে আনেন নন-বায়োলজিকাল PM', UPSC প্রধানের পদত্যাগে তোপ কংগ্রেসের অবশেষে রাজ্য সরকারি সংস্থার চাকরির পরীক্ষায় বাধ্যতামূলক বাংলা, বরাদ্দ ১০ মার্কস আমার কাছ থেকে আর কি আশা করে? ODI WC 2019-এর বিতর্ক নিয়ে মুখ খুললেন মহম্মদ শামি বিরাট-রোহিত নেটে ব্যাট করতে চান না তাঁর বিরুদ্ধে! রহস্য ফাঁস মহম্মদ শামির এবার সৌমিত্র-মৌসুমীর জুতোয় পা গলাচ্ছেন গৌরব-দেবচন্দ্রিমা,নতুন রূপে আসছে পরিণীতা Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.