বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus latest update in India: এসব ভুল ধারণা এড়িয়ে চলুন, মোকাবিলা করুন করোনার
করোনার থাবা রুখতে ভুল ধারণার শিকার হবেন না (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)
করোনার থাবা রুখতে ভুল ধারণার শিকার হবেন না (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

Coronavirus latest update in India: এসব ভুল ধারণা এড়িয়ে চলুন, মোকাবিলা করুন করোনার

  • বিভিন্ন যে গুজব ও ভুল ধারণা ছড়িয়ে পড়েছে, তা নিয়ে সচেনতা গড়ে তুলতে ইতিমধ্যে উদ্যোগী হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের তরফে এ নিয়ে প্রচারও চালানো হচ্ছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রভাব যত বাড়ছে, তত বাড়ছে গুজব। কেউ বলছেন, সারা দেহে ক্লোরিন ছড়ালে মারণ ভাইরাস আটকানো যাবে, তো কেউ আবার ভয়ে চিন থেকে আসা পার্সেল নিতে চাইছেন না। সোশ্যাল মিডিয়ায় তো নিত্যনতুন গুজব ছড়িয়ে পড়ছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, অকারণে গুজবের শিকার হয়ে লাভ তো হবেই না, উলটে ক্ষতি হবে।

আরও পড়ুন : কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

বিভিন্ন যে গুজব ও ভুল ধারণা ছড়িয়ে পড়েছে, তা নিয়ে সচেনতা গড়ে তুলতে ইতিমধ্যে উদ্যোগী হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের তরফে এ নিয়ে প্রচারও চালানো হচ্ছে। একনজরে দেখে নিন সেই মিথ বা ভুল ধারণাগুলি ও সত্যটা –

সারা শরীরে অ্যালকোহল বা ক্লোরিন ছড়ালে তা করোনাভাইরাস নির্মূল করে দিতে পারে?

না। আপনি যদি করোনায় আক্রান্ত হন, তাহলে সারা শরীরে অ্যালকোহল বা ক্লোরিন ছড়ালেও কোনও লাভ হবে না। বরং হিতে বিপরীত হবে। ক্ষতি হবে চোখ,মুখের। মেঝেকে (সারফেস) ভাইরাস মুক্ত করতে ক্লোরিন ও অ্যালকোহল ব্যবহার করা যায়। তবে বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই তা ব্যবহার করুন।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে শিশুকে কী ভাবে রক্ষা করবেন, জেনে রাখুন জরুরি টিপ্‌স

করোনাভাইরাস আটকাতে কি পারে হ্যান্ড ড্রায়ার?

না। করোনাভাইরাস আটকাতে পারে না হ্যান্ড ড্রায়ার। মারণ ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে অ্যালকোহল বেসড হ্যান্ড রাব বা সাবান ও জল দিয়ে মাঝেমধ্যেই ভালোভাবে হাত ধুয়ে নিন। তারপর টিস্যু বা এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকিয়ে নিন।

অতিবেগুনি ল্যাম্প কি করোনাভাইরাস এড়াতে পারে?

করোনাভাইরাস এড়াতে হাত বা দেহের অন্য কোথাও অতিবেগুনি ল্যাম্প ব্যবহার করবেন না। উলটে অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের ক্ষতি হবে।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে কী দিয়ে ও কীভাবে হাত ধুতে হবে? দেখে নিন

যে দেশে করোনাভাইরাস ছড়িয়েছে, সেই দেশে তৈরি কোনও দ্রব্য কিনব না :

কোনও দ্রব্যের উপর (সারফেস) করোনাভাইরাসের আয়ু বড়জোর কয়েক ঘণ্টা। কিছু ক্ষেত্রে সারফেসের উপর নির্ভর করে সেই ভাইরাস কয়েকদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। তবে একস্থান থেকে অন্যস্থানে নিয়ে যাওয়া, বিভিন্ন তাপমাত্রা ও আবহাওয়ায় সেই দ্রব্যটি যাওয়ার পর সারফেসে করোনা বেঁচে থাকার সম্ভাবনা অত্যন্ত কম। যদি আপনার মনে হয়, সারফেসে ভাইরাস আছে তাহলে তা ভাইরাসনাশক নিয়ে পরিষ্কার করে নিন। দ্রব্য বা পার্সেলটিতে হাত দেওয়ার পর অ্যালকোহল বেসড হ্যান্ড রাব বা সাবান ও জল দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।

পোষ্যদের থেকে করোনাভাইরাস ছড়ায়?

প্রাথমিকভাবে পোষ্যদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি। তবে সম্প্রতি হংকংয়ে একটি কুকুরের রিপোর্ট 'সামান্য পজিটিভ' (Weakly Positive) এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কুকুরটির অবস্থা এখন ভালো এবং কোনও উপসর্গ দেখা দেয়নি। হু-এর এমার্জেন্সি প্রোগামের টেকনিক্যাল লিড মারিয়া ভ্যান কেরখোভে জানিয়েছেন, মানুষ দেহ থেকে কুকুর বা কুকুর থেকে মানবদেহে সংক্রমণের কোনও প্রমাণ মেলেনি। তিনি বলেন, আমাদের মনে হয়, এটা (কুকুর) সংক্রমণের বড় মাধ্যম নয়।

তবে পোষ্যের সংস্পর্শে আসার পর জল ও সাবান দিয়ে হাত ধুয়ে ফেলা ভালো। তাহলে বিভিন্ন ব্যাকটেরিয়া থেকে আপনি সুরক্ষিত থাকবেন।

আরও পড়ুন : করোনাভাইরাসের জেরে বিশাল ক্ষতির মুখে ভারতের চর্মশিল্প, সংকটে ব্যবসায়ীরা

নিউমোনিয়ার ভ্যাকসিন কি করোনাভাইরাস আটকাতে পারে?

না, পারে না। করোনাভাইরাস একেবারেই নতুন। তা আটকাতে একেবারে নিজস্ব ভ্যাকসিন লাগবে। সেই প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে শ্বাসজনিত কোনও অসুস্থতা থাকলে ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছে হু।

ঠান্ডা জল ও বরফ কি করোনাভাইরাস বিনাশ করতে পারে?

এরকম গুজবে বিশ্বাস করার কোনও কারণ নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাইরের তাপমাত্রা যাই হোক না কেন, মানুষের দেহের সাধারণ তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে। করোনাভাইরাসের থাবা থেকে নিজেকে সুরক্ষিত রাখার জন্য মাঝেমধ্যেই অ্যালকোহল বেসড হ্যান্ড রাব বা সাবান ও জল দিয়ে মাঝেমধ্যেই ভালোভাবে হাত ধুয়ে নিন।

আরও পড়ুন : Coronavirus latest update in India: এসব ভুল ধারণা এড়িয়ে চলুন, মোকাবিলা করুন করোনার

গরম জলে স্নান করলে করোনাভাইরাস আটকানো সম্ভব?

ঠান্ডাতেও যেমন করোনাভাইরাস আটকানো যাবে না, তেমনই গরম জলেও মারণ এই ভাইরাস আটকানো অসম্ভব। উলটে অত্যধিক গরম জলে স্নান করলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই মাঝেমধ্যেই ভালোভাবে হাত ধুয়ে ফেলুন।

স্যালাইন দিয়ে নিয়মিত নাক পরিষ্কার করলে করোনাভাইরাস ঠেকানো যাবে ? না। এরকম কোনও উদাহরণ নেই যেখানে নিয়মিত স্যালাইন দিয়ে নাক পরিষ্কার করার ফলে করোনাভাইরাসের সংক্রমণ আটকানো গিয়েছে। কয়েকটি ক্ষেত্রে সাধারণ সর্দি-কাশির সময় নিয়মিত স্যালাইন দিয়ে নাক পরিষ্কার করায় তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠার নজির রয়েছে। তবে শ্বাসজনিত সংক্রমণের ক্ষেত্রে এরকম কোনও নজির নেই।

রসুন করোনা আটকায়?

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে রসুন। তবে তা করোনাভাইরাস আটকাতে পারার কোনও উদাহরণ নেই।

আরও পড়ুন : করোনার কোপে বায়োমেট্রিক হাজিরা, স্পর্শ এড়াতে প্রক্রিয়া স্থগিত কেন্দ্রে

করোনাভাইরাস শুধুমাত্র শিশু ও বয়স্কদের উপর প্রভাব ফেলে?

না। এটা পুরোপুরি ভুল ধারণা বলে জানিয়েছে হু। বয়স্কদের পাশাপাশি যাঁরা আগে থেকে অসুস্থ (ডায়েবেটিস, হৃদপিণ্ডের সমস্যা) তাঁরা করোনাভাইরাসের জেরে গুরুতর অসুস্থ হয়ে পড়েন।ও নজির নেই।

বন্ধ করুন