ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৯ (ছবি সৌজন্য এএফপি)
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৯ (ছবি সৌজন্য এএফপি)

Coronavirus updates in India: কেরালায় ৫, তামিলনাড়ুতে আরও একজনের দেহে করোনা, আক্রান্ত বেড়ে ৪০

  • ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪০।

আবারও সেই ইতালি যোগে ভারতে বাড়ল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। এদিন কেরালার পাঁচ ভারতীয়ের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাঁদের তিনজন ইতালি থেকে এসেছিলেন। একথা জানান কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। পাশাপাশি, তামিনলাড়ুতেও একজনের দেহে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। ফলে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪০।

আরও পড়ুন : কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

কেরালার স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানান, গত ২৯ ফেব্রুয়ারি ইতালি থেকে দোহা হয়ে কোচিতে এসেছেন তিনজন। তাঁদের থেকে আরও দু'জনের দেহে করোনা সংক্রামিত হয়েছে। এর মধ্যে দু'জনের বয়স ৩০-এর নীচে। তিনজনের বয়স ৫০-৬০-এর মধ্যে। তাঁরা একই পরিবারের সদস্য। পাথানামথিত্তায় তাঁদের পৃথক ওয়ার্ডে রাখা হয়েছে। স্থানীয় কালেটক্টর জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তাঁদের অবস্থা স্থিতিশীল।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে শিশুকে কী ভাবে রক্ষা করবেন, জেনে রাখুন জরুরি টিপ্‌স

ওই তিনজন দোহা থেকে কাতার এয়ারওয়েজের যে বিমানে ফিরেছিলেন, তাতে ৩৫০ জনের মতো যাত্রী ছিলেন। বিমানবন্দরে তাঁদের অবশ্য থার্মাল স্ক্রিনিং হয়। সেখানে সংক্রমণ ধরা পড়েনি। যদিও স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'এটা ওদের তরফে চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীন আচরণ। যাঁরা নিজেদের ভ্রমণের ইতিহাস লুকোচ্ছেন, তাঁদের কড়া হাতে মোকাবিলা করা উচিত। গৌণ সংক্রমণ অত্যন্ত গুরুতর।'

আরও পড়ুন : করোনার থাবা রুখতে চান? কোনওমতেই এসব ভুল ধারণার শিকার হবেন না

মন্ত্রী আরও জানান, সংক্রামিত পাঁচজনের সংস্পর্শে এসেছিলেন এমন ১৫০ জনেরও বেশি লোককে তাঁদের ঘরে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। পরিস্থিতির মোকাবিলায় পাথানামথিত্তায় ২৩ টি র‌্যাপিড রেসপন্স টিম পাঠানো হয়েছে। পাশাপাশি আগামী সোমবার থেকে রাজ্যে যে আত্তুকুল পোঙ্গল অনুষ্ঠান শুরু হবে সেখানে জ্বরে আক্রান্তদের অংশগ্রহণ না করার আর্জি জানিয়েছে সরকার।

বন্ধ করুন