বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-টিকা নেওয়ার পর অসুস্থ স্বেচ্ছাসেবক, ট্রায়াল স্থগিত করল Johnson & Johnson
Johnson & Johnson (REUTERS)
Johnson & Johnson (REUTERS)

Coronavirus vaccine update-টিকা নেওয়ার পর অসুস্থ স্বেচ্ছাসেবক, ট্রায়াল স্থগিত করল Johnson & Johnson

  • সংস্থার তরফ থেকে বিবৃতিতে এই কথা জানান হয়েছে। 

সাময়িক ভাবে স্থগিত হয়ে গেল Johnson & Johnson-এর করোনা টিকা ট্রায়াল। সম্ভাব্য টিকা নেওয়ার পর একজন ভলান্টিয়ার অসুস্থ হয়ে পড়েছেন। সেই কারণে কোনও ঝুঁকি না নিয়ে আপাতত পরীক্ষা স্থগিত করল Johnson & Johnson. 

সংস্থা জানিয়েছে আপাতত সাময়িক ভাবে সমস্ত ক্লিনিকাল ট্রায়াল স্থগিত রাখা হয়েছে। ENSEMBLE ট্রায়াল যেটি এখন তৃতীয় ধাপে আছে সেটিও স্থগিত কারণ একজন ভলান্টিয়ার অসুস্থ হয়ে পড়েছেন এবং তার কারণ এখনও নির্ধারিত হয়নি। 

আপাতত কোনও ভলান্টিয়ারকে নথিভুক্ত করা হচ্ছে না ক্লিনিকাল ট্রায়ালের জন্য। প্রায় ৬০ হাজার ভলান্টিয়ারের ওপর করোনা টিকার পরীক্ষা করার পরিকল্পনা Johnson & Johnson-এর.

সংস্থা জানিয়েছে এরকম গুরুতর নেতিবাচক ঘটনা,  serious adverse events (SAEs) হওয়া স্বাভাবিক, বিশেষত অনেক স্বেচ্ছাসেবীদের মধ্যে ট্রায়াল যখন করা হয়। সংস্থার গাইডলাইনস অনুযায়ী এবার দেখা হবে ওই বিশেষ ড্রাগ থেকে অসুস্থ হয়েছেন কিনা অংশগ্রহণকারী। সেই অনুযায়ী ঠিক করা হবে ট্রায়াল চলবে কি না। 

আমেরিকা, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, মেক্সিকো, পেরু ও দক্ষিণ আফ্রিকায় চলছে এই তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল করোনা টিকার খোঁজে।  তারমধ্যেই এরকম বড় ধাক্কা খেল গবেষণা। 

বন্ধ করুন