বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19: বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের ফেরানোর উদ্যোগ, প্রথম পালা আমিরশাহির
বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের ফেরাতে উদ্যোগী হল কেন্দ্র।
বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের ফেরাতে উদ্যোগী হল কেন্দ্র।

Covid-19: বিদেশে বিচ্ছিন্ন ভারতীয়দের ফেরানোর উদ্যোগ, প্রথম পালা আমিরশাহির

  • বিদেশে শিক্ষা ও চাকরিসূত্রে যাওয়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য পরিকল্পনা করা হচ্ছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার বিষয়ে উদ্যোগী হল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। এই বিষয়ে প্রস্তুতি শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

শুক্রবার বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী ৩৪ লাখ ভারতীয়দের মধ্যে উৎসাহীদের ফেরানো হবে। তার পরে সৌদি আরব ও কুয়েত থেকে ভারতীয়দের দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে।

জানা গিয়েছে, অগ্রাধিকারের ভিত্তিতে প্রথমে কেরালার বাসিন্দাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা হবে। ইতিমধ্যেই কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, ঘরমুখী প্রায় ২ লাখ রাজ্যবাসীর পুনর্বাসনের সমস্ত পরিকাঠামোগত ব্যবস্থা সম্পূর্ণ হয়েছে।

এ দিন বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা মধ্য দিল্লিতে বিদেশ মন্ত্রকের জওহরলাল নেহরু ভবনে প্রত্যাবর্তন সংক্রান্ত সমস্ত ব্যবস্থা সরেজমিনে খতিয়ে দেখেছেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব অনলাইন সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, ভিনদেশে আটকে পড়া ভারতীয়দের প্রত্যাবর্তনের বিষয়টি সরকারের গোচরে এসেছে। বিদেশে শিক্ষা ও চাকরিসূত্রে যাওয়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য পরিকল্পনা করা হচ্ছে।

বিদেশ মন্ত্রক না জানালেও ওয়াকিবহাল সূত্রে খবর, এই মুহূর্তে বিদেশে আটকে পড়েছেন কয়েক হাজার ভারতীয়, যাঁরা দেশে ফেরার জন্য উদগ্রীব। তাঁদের খাদ্য, ওষুধ ও আশ্রয় দিয়ে সাহায্য করছে সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাস। এ ছাড়া অনেকের ভিসার মেয়াদ ফুরিয়ে গিয়েছে বলে সেই বিষয়েও সাহায্য করছে দূতাবাস।

গত ২৫ মার্চ থেকে করোনা সংক্রমণ রোখার উদ্দেশে দেশব্যাপী লকডাউনের কারণে বন্ধ রয়েছে বাণিজ্যিক উড়ান পরিষেবা। বিদেশ মন্ত্রকের আধিকারকরা মনে করছেন, আগামী ৩ মে লকডাউন প্রত্যাহার করা হলে ফের উড়ান পরিষেবা চালু হবে। বিদেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের জন্য এই অবস্থায় ভারতীয় বায়ুসেনার বিশেষ যাত্রীবাহী বিমানের সাহায্য নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

লকডাউন উঠে যাওয়ার পরে দেশে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের নাম নথিভুক্তিকরণ প্রক্রিয়া চালু করবে ভারতীয় দূতাবাস, এমনই ইঙ্গিত মিলেছে বিদেশ মন্ত্রক থেকে।

বন্ধ করুন