বাড়ি > ঘরে বাইরে > Covid-19 updates: দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে কোভিড টিকার প্রথম ক্লিনিকাল ট্রায়াল
আমেরিকান সংস্থা জিলিড সায়েন্সেস জানিয়েছে, খুব তাড়াতাড়ি তাদের ভাইরাস দমনকারী ওষুধ রেমডেসিভার-এর পরীক্ষামূলক প্রয়োগ চালু করা হবে। (REUTERS)
আমেরিকান সংস্থা জিলিড সায়েন্সেস জানিয়েছে, খুব তাড়াতাড়ি তাদের ভাইরাস দমনকারী ওষুধ রেমডেসিভার-এর পরীক্ষামূলক প্রয়োগ চালু করা হবে। (REUTERS)

Covid-19 updates: দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে কোভিড টিকার প্রথম ক্লিনিকাল ট্রায়াল

  • অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি Covid-19 টিকার প্রথম ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে দক্ষিণ আফ্রিকায়।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণের দাপট রুখতে প্রতিষেধক তৈরি করতে নিরলস পরিশ্রম করে চলেছেন দেশ-বিদেশের বিজ্ঞানী ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা। এই পরিস্থিতিতে আমেরিকান সংস্থা জিলিড সায়েন্সেস জানিয়েছে, খুব তাড়াতাড়ি তাদের ভাইরাস দমনকারী ওষুধ রেমডেসিভার-এর পরীক্ষামূলক প্রয়োগ চালু করা হবে। এ পর্যন্ত পাওয়া সংবাদে জানা গিয়েছে, কোভিড সংক্রমণ দমনে অনেকটাই সফল হয়েছে এই ওষুধ। জেনে নেওয়া যাক সাম্প্রতিক অগ্রগতির খতিয়ান:

১) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাসট্রাজেনেকা পিএলসি-র যৌথ উদ্যোগে তৈরি পরীক্ষামূলক টিকা ChAdOx1 nCoV-19 ক্লিনিকাল ট্রায়ালের চূড়ান্ত পর্যায়ে প্রথম প্রবেশ করেছে। পরীক্ষা সফল হলে চলতি বছরের শেষে টিকাটি বাজারজাত করার পরিকল্পনা করেছে অক্সফোর্ড ভ্যাক্সিন গ্রুপ। 

২) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি Covid-19 টিকার প্রথম ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে দক্ষিণ আফ্রিকায়।

৩) চতিনের এক সামরিক গবেষণা প্রতিষ্ঠানকে তাদের দ্বিতীয় পরীক্ষামূলক করোনাভাইরাস টিকা মানবদেহে পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। ক্লিনিকাল ট্রায়াল পর্বে এই নিয়ে অষ্টম চিনা প্রতিষেধক প্রবেশ করল।

৪) বিশেষজ্ঞদের বিশ্বাস, ভারতের পতঞ্জলি আয়ুর্বেদিক লিমিটেড সংস্থার করকোনাভাইরাস জনিত অসুখের ওষুধ তৈরির দাবি এখনও প্রমাণ সাপেক্ষ। 

৫) লন্ডনের ইম্পিরিয়াল কলেজে পরীক্ষামূলক প্রয়োগে ব্রিটেনে প্রায় ৩০০ ব্যক্তিকে নতুন করোনাভাইরাস সংক্রমণের প্রতিষেধক টিকা দেওয়া হয়েছে।

৬) বিশ্বব্যাপী অতিমারীর প্রতিষেধক তৈরির প্রস্তুতি ও উদ্যোগ সম্পর্কে ওয়াকিবহাল প্রতিষ্ঠান ‘দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন’ (CEPI)  Covid-19 রোধ করতে বছরে ৪০০ কোটি ডোজ টিকা তৈরির জন্য উৎপাদকের তালিকা প্রস্তুত করেছে। মোট ৯টি কোভিড দমন টিকা তৈরিতে পৃষ্ঠপোষকতা করছে এই প্রতিষ্ঠান।  

বন্ধ করুন