বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ভারতে ৫ করোনা টিকার ট্রায়ালে আশাবাদী কেন্দ্র, কোনটি কোন পর্যায়ে আছে, জেনে নিন
ভারতে ৫ করোনা টিকার ট্রায়ালে আশাবাদী কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ভারতে ৫ করোনা টিকার ট্রায়ালে আশাবাদী কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: ভারতে ৫ করোনা টিকার ট্রায়ালে আশাবাদী কেন্দ্র, কোনটি কোন পর্যায়ে আছে, জেনে নিন

  • যথেষ্ট পরিমাণে সেই টিকার ডোজ পাওয়া যাবে বলে আশাবাদী কেন্দ্র।

করোনাভাইরাস টিকা নিয়ে বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারত। একইসঙ্গে দেশের পাঁচটি সম্ভাব্য করোনা টিকার বিষয়েও অত্যন্ত আশাবাদী কেন্দ্র। নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) তথা করোনাভাইরাস সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের প্রধান ভি কে পাল জানান, যথেষ্ট পরিমাণে সেই টিকার ডোজ পাওয়া যাবে।

ভারতে পাঁচটি সম্ভাব্য করোনা টিকা আপাতত বিভিন্ন পর্যায়ে আছে। একনজরে দেখে নিন সেই কোন টিকা ট্রায়ালের কোন পর্যায়ে আছে -

১) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার যৌথ ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ : তৃতীয় পর্যায়ের ট্রায়াল প্রায় শেষ হতে চলেছে।

২) ভারত বায়োটেকের 'কোভ্যাক্সিন' : ইতিমধ্যে দেশে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) - ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির (এনআইভি) সঙ্গে যৌথভাবে সেই সম্ভাব্য টিকা তৈরি করেছে ভারত বায়োটেক। সংস্থার তরফে বলা হয়েছে, ‘তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ভারতে ২৬,০০০ জন স্বেচ্ছাসেবক থাকবেন। ভারতে কোভিড ১৯-এর টিকার জন্য যে ট্রায়াল চালানো হয়েছে, তার মধ্যে এটাই সর্ববৃহৎ ক্লিনিকাল ট্রায়াল। কোভিড ১৯-র টিকার প্রথম তৃতীয় পর্যায়ের কার্যকারিতার পরীক্ষা এবং ভারতে এখনও পর্যন্ত সবথেকে বড় তৃতীয় পর্যায়ের কার্যকারিতার পরীক্ষা এটি।’

৩) জাইডাস ক্যাডিলার ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ : দেশীয় সংস্থার তৈরি সম্ভাব্য করোনা টিকা 'জাইকোভ-ডি'-এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে। এমনটাই জানিয়েছেন করোনাভাইরাস সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের প্রধান।

৪) রাশিয়ার করোনা টিকা 'স্পুটনিক-৫' : শীঘ্রই ভারতে রাশিয়ার করোনা টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করবে ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি।

এদিকে গত মঙ্গলবার ব্রিকসের বৈঠকে যোগ দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। তাঁকে উদ্ধৃত করে সেদেশের সরকারি সংবাদসংস্থা আরআইএ জানিয়েছে, স্পুটনিক-৫ টিকার উৎপাদন শুরু করতে পারে ভারত এবং চিন।

৫) বায়োলজিকাল ই লিমিটেডের সম্ভাব্য করোনাভাইরাস টিকা : করোনাভাইরাসের ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর প্রাথমিক প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে বায়োলজিকাল ই লিমিটেড।

বন্ধ করুন