বাংলা নিউজ > ঘরে বাইরে > আট মাস কার্যকরী, এক ডোজেই রোখা যাবে ডেল্টা, টিকা নিয়ে দাবি জনসন অ্যান্ড জনসনের
FILE PHOTO: A healthcare worker receives the Johnson and Johnson coronavirus disease (COVID-19) vaccination at Khayelitsha Hospital near Cape Town, South Africa, February 17,  2021. REUTERS/Mike Hutchings (REUTERS)
FILE PHOTO: A healthcare worker receives the Johnson and Johnson coronavirus disease (COVID-19) vaccination at Khayelitsha Hospital near Cape Town, South Africa, February 17, 2021. REUTERS/Mike Hutchings (REUTERS)

আট মাস কার্যকরী, এক ডোজেই রোখা যাবে ডেল্টা, টিকা নিয়ে দাবি জনসন অ্যান্ড জনসনের

  • এক ডোজের করোনা টিকা নিয়ে বড় দাবি করল মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা জনসন অ্যান্ড জনসনের।

এবার নিজেদের এক ডোজের করোনা টিকা নিয়ে বড় দাবি করল মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা জনসন অ্যান্ড জনসনের। সংস্থার তরফে দাবি করা হল যে মারাত্মক সংক্রামক ডেল্টা স্ট্রেনকে প্রতিহত করতে সক্ষম এই টিকা। এছাড়াও একাধিক সংক্রামক স্ট্রেনের বিরুদ্ধে এই টিকা কার্যকর। একটি ডোজ আট মাসের জন্যে কার্যকর বলেও জানায় জনসন অ্যান্ড জনসন।

সংস্থার তরফে জানানো হয়, সার্বিক ভাবে করোনার বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকরী এই টিকা। টিকা নেওয়ার ২৯ দিন পর থেকে কাজ করা শুরু করবে টিকা। জনসন এন্ড জনসনের সংক্রামক রোগ এবং টিকা বিভাগের প্রধান জোহান ভ্যান হফ জানিয়েছেন, আমরা খুব খুশি এবং আত্মবিশ্বাসী যে বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরী এই ভ্যাকসিন।

অবশ্য জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনার টিকার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে অবশ্য সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আমেরিকা। এর আগে জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ-র তরফে জনসন অ্যান্ড জনসনকে কয়েক কোটি টিকার ডোজ ফেলে দিতে বলে। নিউইয়র্ক টাইমস অনুযায়ী জনসন অ্যান্ড জনসনকে ৬ কোটি টিকা ফেলে দিতে বলা হয়েছে এফডিএ-র তরফে।

বন্ধ করুন