বাংলা নিউজ > ঘরে বাইরে > সন্ত্রাসবাদী ওমর শেখকে ছেড়ে দেওয়ার নির্দেশ দিল পাক আদালত
ওমর সৈয়দ শেখ
ওমর সৈয়দ শেখ

সন্ত্রাসবাদী ওমর শেখকে ছেড়ে দেওয়ার নির্দেশ দিল পাক আদালত

  • ড্যানিয়েল পার্লকে হত্যা করেছিল এই জঙ্গি

ড্যানিয়েল পার্লের হত্যাকাণ্ডের নেপথ্যে থাকা সন্ত্রাসবাদী ওমর সৈয়দ শেখকে অবিলম্বে ছেড়ে দিতে বলল পাকিস্তান কোর্ট। ১৯৯৯ সালে এয়ার ইন্ডিয়া বিমান হাইজ্যাকের সময় যাত্রীদের ছাড়াতে শেখ সহ তিন সন্ত্রাসবাদীকে ছেড়ে দেয় ভারত। তাকে এবার জেল থেকে মুক্ত করতে বলল সিন্ধ হাইকোর্ট। 

আদালত জানিয়েছে যে সাংবাদিক ড্যানিয়েল পার্লকে অপহরণ ও হত্যা মামলায় ধৃত ওমরকে মুক্ত করতে হবে। তবে তারা যাতে পাকিস্তান ছাড়তে না পারে সেটা নিশ্চিত করতে হবে প্রশাসনকে। এদিন বিচারক বলেন যে এরা কোনও অপরাধ না করেই জেলে পচছে ১৮ বছর ধরে! এর আগে এপ্রিলেই আদালতের রায়ে মুক্ত হয়ে গিয়েছিল ওমর শেখ সহ চার সন্ত্রাসবাদী। আদালত বলে যে ওমর শেখ হত্যায় যুক্ত ছিল না, শুধু অপরহণ করেছিল যার সাত বছরের সাজা ইতিমধ্যেই সে খেটে ফেলেছে। তবে পাক সরকার আরও ৯০ দিনের জন্য এদের আটকে রাখার নির্দেশ দেয়। তিন মাস বাদে ফের সেই নির্দেশ পুনরায় দেয় সরকার। কিন্তু এবার আদালত থেকে মুক্তির পথ পেল এই কুখ্যাত সন্ত্রাসবাদীরা। পাক সরকারের পরবর্তী পদক্ষেপ কী হয় সেটাই দেখার। 

ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে করাচি থেকে ২০০২ সালে অপহরণ করে জঙ্গিরা। পরে তাঁকে হত্যা করা হয়। ওমর শেখ, মাসুদ আজহার ও মুস্তাক আহমেদ জারগারকে ১৯৯৯ সালে ছেড়ে দেয় ভারতীয় সরকার আইসি-৮১৪ প্লেনে থাকা যাত্রীদের প্রাণের বিনিময়। 

 

বন্ধ করুন