বাংলা নিউজ > ঘরে বাইরে > নৌসেনার অনুষ্ঠানে বাধা! ভুল বোঝাবুঝির পালা ভুলে তেরঙ্গা উড়ল গোয়ার দ্বীপে
গোয়ায় জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান
গোয়ায় জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান

নৌসেনার অনুষ্ঠানে বাধা! ভুল বোঝাবুঝির পালা ভুলে তেরঙ্গা উড়ল গোয়ার দ্বীপে

  • স্বাধীনতা দিবসের আগের দিন গোয়ার দ্বীপে জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছিল নৌসেনা।

স্বাধীনতা দিবসের আগের দিন গোয়ার দ্বীপে জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছিল নৌসেনা। তবে সেই অনুষ্ঠানে বাঁধ সেধেছিল দক্ষিণ গোয়ার সাও জেসিন্টো দ্বীপের বাসিন্দারা। তবে 'ভুল বোঝাবুঝি' দূরে সরিয়ে রেছে নৌসেনার সঙ্গেই শেষ পর্যন্ত অনুষ্ঠানে যোগ দিলেন দ্বীপের বাসিন্দারাও। আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচির অধীনে দ্বীপে ১৩-১৫ অগস্ট পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছিল প্রতিরক্ষামন্ত্রক।

প্রাথমিক ভাবে স্থানীয়দের কাছ থেকে জাতীয় পতাকা উত্তোলন বাধা পাওয়ার পর সেই অনুষ্ঠান বাতিল করে নৌসেনা। মূলত কেন্দ্র বা সরকারের উদ্যোগে এই অনুষ্ঠানের বিরোধিতা করা হয় বলে অভিযোগ উঠলেও পরবর্তীতে স্থানীয়রা দাবি করেন যে, তাঁদের আশঙ্কা রয়েছে নতুন বন্দর আইনের ফলে সাও জেসিন্টোয় নৌসেনার কার্যকলাপ বৃদ্ধি পাবে।

এদিকে নৌসেনার অনুষ্ঠানে বাধা তৈরির কবর প্রকাশ্যে আসতেই গোয়ার মুখ্যমন্ত্রীর জানান, বিষয়টি খুব দুর্ভাগ্যজনক। এই বিষয়কে ভারত-বিরোধী আখ্যা দিয়ে এই ঘটনার নিন্দা করে তিনি বলেন, 'আমার সরকার এই ধরনের আচরণ বরদাস্ত করবে না। আমি নৌসেনাকে অনুরোধ করছি তারা যেন কর্মসূচি বাতিল না করে। গোয়া পুলিশ তাঁদের পূর্ণ সহযোগিতা করবে। আমরা সবসময় দেশকে প্রাধান্য দিই। দেশবিরোধী কার্যকলাপ কঠোরভাবে দমন করা হবে না।' তবে পরবর্তীতে সকল ভুল বোঝাবুঝি দূরে সরিয়ে আজ দুপুর ২টো ৪৫ মিনিট নাগাদ নৌসেনা কর্তাদের সঙ্গে গ্রামবাসীরা জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বন্ধ করুন