বাংলা নিউজ > ঘরে বাইরে > জন্ম থেকেই আগলে রেখেছিলেন সিংহটিকে, তার হাতেই প্রাণ গেল ব্যক্তির

জন্ম থেকেই আগলে রেখেছিলেন সিংহটিকে, তার হাতেই প্রাণ গেল ব্যক্তির

সিংহের হাতেই প্রাণ গেল ব্যক্তির (Pixabay)

Death By Lion: মিঃ ওলাউয়ি একজন ভেটেরিনারি টেকনোলজিস্ট ছিলেন। প্রায় নয় বছর ধরে ক্যাম্পাসে জন্ম নেওয়ার পর থেকে সিংহদের রক্ষণাবেক্ষণ করতেন তিনি।

প্রায় এক দশক ধরে সিংহদের যত্ন নিচ্ছিলেন ব্যক্তি। জন্ম থেকেই আগলে রেখেছিলেন তাদের। আজ সেই সিংহেরই হাতে বেঘোরে প্রাণ দিলেন নাইজেরিয়ার এক চিড়িয়াখানার রক্ষক। নাইজেরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের চিড়িয়াখানায় ঘটে গিয়েছে মর্মান্তিক ঘটনাটি। বিবিসি জানিয়েছে, ওলাবোদে ওলাউয়ি ওবাফেমি আওলোওও ইউনিভার্সিটির (ওএইউ) চিড়িয়াখানার দায়িত্বে ছিলেন ওই ব্যক্তি। নাম ওলাউয়ি। সোমবার সিংহদের খাওয়ানোর সময় তাঁর মৃত্যু ঘটে। একটি প্রতিনিধি দল ওলাউইয়ের পরিবারের কাছে সমবেদনা জানিয়ে এসেছে।

কীভাবে মারা গেলেন ওই ব্যক্তি, সে উত্তর দিতে গিয়ে বিশ্ববিদ্যালয় একটি বিবৃতিতে বলেছে যে, সিংহদের খাওয়ানোর সময় একটি পুরুষ সিংহ তাঁর উপর হামলা করে। সহকর্মীরা বাঁচানোর চেষ্টা করেছিল। কিন্তু যতক্ষণে তাঁরা কিছু করতে পারতেন, ততক্ষণেই সিংহটি তাঁকে মারাত্মকভাবে ঘায়েল করে দিয়েছিল। বিবৃতিতে যোগ করা হয়েছে, সিংহটিকে এখন চিড়িয়াখানা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র আবিওদুন ওলারেওয়াজু বলেছেন, 'মিঃ ওলাউয়ি একজন ভেটেরিনারি টেকনোলজিস্ট ছিলেন। প্রায় নয় বছর ধরে ক্যাম্পাসে জন্ম নেওয়ার পর থেকে সিংহদের রক্ষণাবেক্ষণ করতেন তিনি। কিন্তু কেন যে পুরুষ সিংহটি হঠাৎ ওলাউয়িকে হত্যা করল, সেটা আমরা বুঝতে পারছি না।' বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর আদেবায়ো সিমিওন বামিরে এই ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেছেন যে তিনি ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন।

  • আসলে কী ঘটেছিল

পৃথকভাবে, ছাত্র ইউনিয়নের নেতা, আব্বাস আকিনরেমি, ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করে জানিয়েছেন যে চিড়িয়াখানার সিংহকে খাওয়ানোর পরে দরজা লক করতে ভুলে গিয়েছেন ওলাউয়ি। এরপরেই তাঁর উপর হামলা করে সিংহটি। মিঃ আকিনরেমিও মিঃ ওলাউইয়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আরও জানিয়েছেন যে 'তিনি একজন ভাল এবং নম্র মানুষ ছিলেন, যখনই আমরা চিড়িয়াখানায় যেতাম, তিনি আমাদের সঙ্গে সুন্দর ব্যবহার করতেন।'

আব্বা গান্ডু, যিনি উত্তর নাইজেরিয়ার কানোতে একটি চিড়িয়াখানায় ৫০ বছরেরও বেশি সময় ধরে সিংহদের খাওয়াচ্ছেন, তিনিও ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে বর্ণনা করেছেন এবং আরও সুরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলে জানিয়েছেন। গান্ডু বলেছেন, 'এই ঘটনাটি কোনওভাবেই আমাকে ব্যক্তিগতভাবে প্রভাবিত করবে না কারণ আমি মারা না যাওয়া পর্যন্ত সিংহদের খাওয়ানোর কাজই করতে চাই।' তিনি চিড়িয়াখানায় নিজের কাজের অভিজ্ঞতার কথা শেয়ার করতে গিয়ে বলেছেন, একটি বেবুন একবার আঙুল কামড়ে চেষ্টা করেছিল। এটাই তাঁর জীবনের সবচেয়ে ভয়ংকর অভিজ্ঞতা।

এদিকে, ভারতেও একইরকম একটি ঘটনায় তিরুপতি চিড়িয়াখানায় সিংহের আঘাতে এক ব্যক্তি মারা গিয়েছেন। শ্রী ভেঙ্কটেশ্বর জুলজিক্যাল পার্কে এই ঘটনাটি ঘটেছে। এ প্রসঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছে, রাজস্থানের আলওয়ার থেকে ৩৮ বছর বয়সী প্রহ্লাদ গুজ্জর নামের এক ব্যক্তি কোনও সতর্কতা ছাড়াই প্রায় ২৫ ফুট লম্বা সিংহের ঘেরা টোপে ঝাঁপ দিয়েছিলেন। তত্ত্বাবধায়ক কিছু করতে পারার আগেই ডোঙ্গলপুর নামের সিংহটি গুজ্জরকে হত্যা করে।

ঘরে বাইরে খবর

Latest News

১৯-এ জেতা ১০ আসনে লড়াই কঠিন, অভ্যন্তরীণ সমীক্ষায় চিন্তার রেখা BJP-র কপালে স্বস্তিকার সঙ্গে ‘প্রেম’ কতটা সত্যি? মীরের জবাব, ‘মানুষ যেভাবে ব্যবহার করে…’ ভিনধর্মে বিয়ে টেকেনি,২য় বিয়ে হবে ছেলেকে সাক্ষী রেখেই, আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা প্রেমিকার আদলে রোবট বানাতে গিয়ে নাজেহাল জিৎ! প্রকাশ্যে ‘বুমেরাং’-এর ঝলক মাথার ৩০ শতাংশ ছিল জোড়া! প্রয়াত বিশ্বের সর্বোচ্চ বয়স্ক যমজ ব্যক্তি Liverpool vs Crystal Palace Live Score, Liverpool 0-0 Crystal Palace EPL 2023 West Ham United vs Fulham Live Score, West Ham United 0-0 Fulham EPL 2023 সলমনকে খুনের চেষ্টায় চলল গুলি, সুপারস্টারকে ফোন মুখ্যমন্ত্রীর, বাড়ল নিরাপত্তা পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video 'প্রতিরোধকে দুর্বল করা যাবে না', কপ্টারে আয়কর তল্লাশির খবর জানিয়ে বললেন অভিষেক

Latest IPL News

পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.